tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১২ মার্চ ২০২৪, ১১:১০ এএম

পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী কে এই ইসহাক দার


image-783903-1710219362

পাকিস্তানে ১৯ সদস্যের নতুন মন্ত্রিসভা শপথ নিয়েছে। সোমবার দেশটির প্রেসিডেন্ট হাউজে এই শপথ অনুষ্ঠান হয়।


নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্ষমতাসীন জোট সরকারের বৃহত্তম শরিক পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) জ্যেষ্ঠ নেতা ইসহাক দার। নতুন মন্ত্রিসভায় বেশ কিছু নতুন মুখও রয়েছে। অনুষ্ঠান পরিচালনা করেন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি।

৭৩ বছর বয়সী ইসহাক দার এর আগে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকারের অর্থমন্ত্রী ছিলেন। পিএমএলএনের সাবেক চেয়ারম্যান নওয়াজ শরীফের নিকট আত্মীয় তিনি।

মূলত ইসহাকের নেতৃত্বেই দীর্ঘ টানাপোড়েনের পর ২০২৩ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে যে জরুরি ঋণ পেয়েছিল অর্থনৈতিক সংকটে টালমাটাল পাকিস্তান, যা এখনও কাটেনি।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পার্লামেন্টের বিরোধী সদস্যদের অনাস্থা ভোটে ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের আগস্ট— মোট ১৭ মাস শেহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকারের অর্থমন্ত্রী ছিলেন ইসহাক। তার আমলেই প্রথমবার পাকিস্তানের ব্যাংক সুদের হার ২২ শতংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হয়।

এছাড়া এ সময় জ্বালানি তেলের ওপর থেকে ভর্তুকিও প্রত্যাহার করা হয়েছিল। ফলে সাধারণ জনগণের ওপর সে সময় চাপ বেড়েছিল ব্যাপক হারে।

দার অবশ্য তার সাফাইও দিয়েছেন বিভিন্ন সময়ে। তিনি বলেছেন, আইএমএফের নির্দেশনা অনুযায়ী এসব পদক্ষেপ নিতে হয়েছিল সরকারকে। যদি না নেওয়া হতো, তাহলে ঋণপ্রবাহও বন্ধ হয়ে যেতো।

একটি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ প্রাথমিকভাবে মন্ত্রিসভার আকার ছোট করেছেন। তবে দ্বিতীয় ধাপে সংখ্যা আরও বাড়বে।

শাহবাজ শরিফের ১৯ সদস্যের মন্ত্রিসভায় স্থান পেয়েছেন একজন নারী। প্রতিমন্ত্রী হিসাবে তিনি দায়িত্ব পালন করবেন।

এনএইচ