tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ মার্চ ২০২৩, ১৪:১৪ পিএম

রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনতে হবে: প্রধানমন্ত্রী


৩

রপ্তানি সংক্রান্ত এক বৈঠকে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনতে এবং স্থানীয় বাজারকে পুনরুজ্জীবিত করার পাশাপাশি নতুন বাজার খুঁজতে হবে।


সোমবার (২০ মার্চ) গণভবনে রপ্তানি সংক্রান্ত ১১তম এই বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দা থেকে উদ্ভূত পরিস্থিতি বিশ্লেষণ করে টেকসই রপ্তানি প্রবৃদ্ধি অর্জনে পদক্ষেপ নিতে হবে।

তিনি বলেন, ইউক্রেনের যুদ্ধের কারণে পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় বাংলাদেশি পণ্যের জন্য নতুন বাজার অন্বেষণ করার জন্য বিশ্বব্যাপী একটি নতুন সুযোগ তৈরি হয়েছে। আমাদের সেই বাজার ধরতে হবে।

বর্তমান রপ্তানি নীতি যেটির মেয়াদ ২০২৪ সালে শেষ হচ্ছে সেটির সংশোধন, পরিবর্তন ও উন্নতির মাধ্যমে আরও চার বা পাঁচ বছরের জন্য একটি নতুন রপ্তানি নীতি প্রণয়ন করতে বলেন।

তিনি বলেন, চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, নিষেধাজ্ঞা, যুদ্ধের পাল্টা নিষেধাজ্ঞা এবং ২০২৬ সালের মধ্যে এলডিসি থেকে উত্তরণের পর বাংলাদেশে যে চ্যালেঞ্জ ও সুযোগ তৈরি হতে পারে তা বিশ্লেষণ করে নতুন রপ্তানি নীতি গ্রহণ করা উচিত।

শেখ হাসিনা বলেন, রপ্তানি বৃদ্ধির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন কারণ এটি ছাড়া কিছুই অর্জন করা সম্ভব নয়। সূত্র: বাসস

এমআই