tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
গণমাধ্যম প্রকাশনার সময়: ১৬ অক্টোবর ২০২৩, ১৮:২৫ পিএম

সাংবাদিক আমিনুর রহমান তাজের মৃত্যু


1697434

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সহ-সভাপতি ও আজকের দৈনিক পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আমিনুর রহমান তাজ (৬৮) ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।


সোমবার (১৬ অক্টোবর) সকাল ১০টা ১০ মিনিটে রাজধানীর মালিবাগের বাসায় তিনি ইন্তেকাল করেন। দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন তিনি।

ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক মামুনূর রশীদসহ কার্যনির্বাহী কমিটি আমিনুর রহমান তাজের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

গত ৭ অক্টোবর সকালে মালিবাগের নিজ বাসায় হার্ট অ্যাটাক করেন আমিনুর রহমান তাজ। এরপর প্রথমে তাকে রাজধানীর খিদমাহ হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে পাঠানো হয়। আমিনুর রহমান তাজের ভাই মো.মিরাজ জানান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে চিকিৎসা নিয়ে তিন দিন আগে তার ভাই বাসায় ফিরেছিলেন।

সোমবার বিকাল সাড়ে ৩টায় সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি চত্বরে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ক্র্যাবের বর্তমান সভাপতি মির্জা মেহেদী তমাল, সাবেক সভাপতি ও ক্র্যাবের প্রধান উপদেষ্টা মধূসুদন মন্ডল, সাবেক সভাপতি পারভেজ খান ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানী আমিনুর রহমান তাজের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। বিকালে তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়।

২০০০ সালে ‘মন্ত্রীর বউ আর পুলিশ কমিশনারের বউয়ের জয়েন্ট ভেঞ্চার’ দাপট নিয়ে প্রতিবেদন করে গ্রেপ্তার হয়েছিলেন আিমিনুর রহমান তাজ। সাংবাদিকদের আন্দোলনের কারণে তাকে ছেড়ে দিতে বাধ্য হয়েছিল তৎকালীন প্রশাসন। আমিনুর রহমান তাজ ১৯৭৫ সালে নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে এম পাস করে সাংবাদিকতা অঙ্গণে বিচরণ করা আমিনুর রহমান তাজ আজকের কাগজ দিয়ে সাংবাদিকতা শুরু করেন।

পরে দৈনিক ভোরের কাগজ, দৈনিক মানবকণ্ঠ, আজকালের খবর, দৈনিক বর্তমান, আমাদের সময়, আমাদের অর্থনীতি, দৈনিক নতুন সংবাদে সুনামের সঙ্গে কাজ করেন। সর্বশেষ আজকের দৈনিক পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন আমিনুর রহমান তাজ।