tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৩ পিএম

ইউক্রেনে প্রথমবার জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার রাশিয়ার


russ-20240213175345

ইউক্রেনে প্রায় দুই বছর ধরে হামলা চলাচ্ছে রাশিয়া। কিন্তু সম্প্রতি প্রথমবারের মতো অত্যাধুনিক হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। ইউক্রেনের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে।


সরকারচালিত কিয়েভ সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব ফরেনসিক এক্সপার্টাইজ একটি টেলিগ্রাম পোস্টে জানিয়েছে, ইউক্রেনের রাজধানীতে ৭ ফেব্রুয়ারি হামলার পরে উদ্ধারকৃত ধ্বংসাবশেষ থেকে বোঝা যাচ্ছে রাশিয়ান সামরিক বাহিনীর অত্যাধুনিক একটি জিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

ইউক্রেনের বিচারমন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানটি জানায়, উদ্ধার করা বস্তুর বিভিন্ন অংশ ও উপাদান পর্যালোচনা করে দেখা যায়, প্রথমবারের মতো এ ধরণের অস্ত্র ব্যবহার করেছে মস্কো। প্রমাণ হিসেবে এ সম্পর্কিত একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

এদিকে ন্যাটো শরিকদের নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্য দুশ্চিন্তায় ফেলেছে ইউরোপকে। ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, ন্যাটো কখনোই এমন কোনো সামরিক জোট নয়, যা মার্কিন প্রেসিডেন্টের রসিকতার ওপর নির্ভর করে।

বিতর্কের শুরু গত শনিবার। সেদিন সাউথ ক্যারোলিনায় এক প্রচার সমাবেশে ট্রাম্প বলেন, ন্যাটোর শরিক দেশগুলো যদি তাদের ভাগের অর্থ না দেয়, তাহলে তিনি যা খুশি করার জন্য রাশিয়াকে উৎসাহিত করবেন

প্রেস বিজ্ঞপ্তি