tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২২, ১১:২৭ এএম

ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ায় নিহত ২


2022

সিরিয়ার কেন্দ্রীয় প্রদেশ হোমসে ইসরায়েলি বিমান হামলায় দুই সেনা নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৩ জন।


রোববার (১৪ নভেম্বর) সিরিয়ার সামরিক বাহিনীর রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ তথ্য জানিয়েছে।

সিরিয়ার সামরিক সূত্র জানায়, সিরিয়ার হোমস শহরের দক্ষিণ-পূর্বে অবস্থিত বিমান ঘাঁটির একটি রানওয়েকে লক্ষ্য করে হামলাগুলি চালানো হয়।

লন্ডনে অবস্থিত সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, চারটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হোমসের শায়রাত বিমানঘাঁটিতে আঘাত করলে শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা যায়। এতে বলা হয়েছে, ওই এলাকায় ইরান-সমর্থিত যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

ইসরায়েলি যুদ্ধবিমান প্রতিবেশী লেবাননের উপর দিয়ে উড়তে দেখা যাওয়ার পর এই হামলার ঘটনা ঘটে। সিরিয়ায় হামলা চালাতে লেবাননের আকাশসীমা মাঝে মধ্যেই অতিক্রম করে ইসরাইল।

সাম্প্রতিক বছরগুলিতে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত অংশের অভ্যন্তরে বিভিন্ন লক্ষ্যবস্তুতে অসংখ্য হামলা চালিয়েছে ইসরায়েল কিন্তু খুব কমই এই ধরনের হামলার দায় স্বীকার করেছে তারা।

ইসরায়েল অবশ্য স্বীকার করেছে যে, তারা ইরান-মিত্র সশস্ত্র গোষ্ঠীগুলির ঘাঁটিগুলিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে যারা লেবাননের হিজবুল্লাহ এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীর সমর্থনে হাজার হাজার যোদ্ধা পাঠিয়েছে।

প্রসঙ্গত, গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দর এবং সামরিক ঘাটিতে ইসরায়েলি হামলায় পাঁচ সেনা নিহত হয়।

এন