tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২৪, ১৪:০০ পিএম

আমিরাতকে পেছনে ফেলে প্রবাসী আয়ের শীর্ষে যুক্তরাষ্ট্র


ডলার

সংযুক্ত আরব আমিরাতকে পেছনে ফেলে চলতি বছরের সেপ্টেম্বর মাসে প্রবাসী আয় প্রেরণকারী শীর্ষ দেশ এখন মার্কিন যুক্তরাষ্ট্র।


বিদায়ী সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি দেশে প্রবাসী আয় এসেছে। তার আগের আগস্টে প্রবাসী আয় প্রেরণকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ছিল দ্বিতীয় অবস্থানে। সেখান আগস্টে সংযুক্ত আরব আমিরাত ছিল প্রথম অবস্থানে। প্রবাসী আয়ের বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

চলতি বছরের সেপ্টেম্বরে দেশে এসেছে ২৪০ কোটি ৪৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এর মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে যুক্তরাষ্ট্র থেকে। এছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় রয়েছে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মালয়েশিয়া, যুক্তরাজ্য, ইতালি, কুয়েত, ওমান, কাতার ও সিঙ্গাপুর।

প্রতিবেদনে বলা হয়, গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের প্রবাসীরা সবচেয়ে বেশি রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৩৮ কোটি ৭৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। যেখানে গত আগস্টে রেমিট্যান্স এসেছিল ২৯ কোটি ৩৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। অপরদিক গত সেপ্টেম্বরে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ কোটি ১৭ লাখ ৮০ হাজার ডলার রেমিট্যান্স এসেছে সংযুক্ত আরব আমিরাত থেকে। যেখানে গত আগস্টে রেমিট্যান্স এসেছিল ৩৩ কোটি ৭৭ লাখ ৬০ হাজার ডলার।

এছাড়া গত সেপ্টেম্বরে সৌদি আরব, মালয়েশিয়া, যুক্তরাজ্য, ইতালি, কুয়েত, ওমান, কাতার ও সিঙ্গাপুর থেকে যথাক্রমে রেমিট্যান্স এসেছে ৩৪ কোটি ৫৪ লাখ ৬০ হাজার ডলার, ২৩ কোটি ৭১ লাখ ৭০ হাজার ডলার, ২০ কোটি ৫৬ লাখ ৫০ হাজার ডলার, ১৪ কোটি ৫৭ লাখ ৬০ হাজার, ১১ কোটি ৩১ লাখ ৬০ হাজার ডলার, আট কোটি ৮৬ লাখ ৭০ হাজার ডলার ও আট কোটি ৩৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

এসএম