tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২১ অগাস্ট ২০২৩, ০২:১১ এএম

মেসি ইফেক্টে বদলে যাচ্ছে মায়ামির ক্রীড়া অর্থনীতি


4rsrt34
লিওনেল মেসির ইন্টার মায়ামিতে যোগ দেয়ার পর ইন্টার মায়ামির জনপ্রিয়তা বেড়েছে শতকরা ১,২০০ ভাগেরও বেশি

লিওনেল মেসির ইন্টার মায়ামিতে যোগদান আমেরিকার ক্রীড়া অর্থনীতিতে গভীর প্রভাব ফেলছে। ইন্টার মায়ামির জনপ্রিয়তা বেড়েছে, মেসির জার্সি বিক্রি বেড়েছে, টিকিটের দাম বেড়েছে, এবং স্কুল পড়ুয়া শিশু-কিশোর ও তরুণদের মধ্যে ফুটবল খেলার হার বেড়েছে।


লিওনেল মেসির ইন্টার মায়ামিতে যোগদান আমেরিকার ক্রীড়া অর্থনীতিতে গভীর প্রভাব ফেলছে। ইন্টার মায়ামির জনপ্রিয়তা বেড়েছে, মেসির জার্সি বিক্রি বেড়েছে, টিকিটের দাম বেড়েছে, এবং স্কুল পড়ুয়া শিশু-কিশোর ও তরুণদের মধ্যে ফুটবল খেলার হার বেড়েছে।

লিওনেল মেসির ইন্টার মায়ামিতে যোগদানের খবর প্রকাশ পায় ৭ই জুন। তারপর থেকেই দলের জনপ্রিয়তা দ্রুত বেড়ে চলেছে। গুগল সার্চের তথ্য অনুযায়ী, ইন্টার মায়ামির জনপ্রিয়তা বেড়েছে শতকরা ১,২০০ ভাগেরও বেশি। ইন্টার মায়ামি দলটি কী খেলে, এটাই যারা জানতো না, তাদের অনেকেই এই দুই মাসের মধ্যে হয়ে গেছে দলের সবচেয়ে বড় ফ্যান।

ইন্টার মায়ামি মেসির জার্সি বিক্রি শুরু করার প্রথম ২৪ ঘন্টায় যে পরিমাণ জার্সি বিক্রি হয়, তা পৃথিবীর সব ধরণের খেলার যে কোনো খেলোয়াড়ের জার্সি বিক্রির রেকর্ড ভেঙে দেয়। খেলাধূলার রেটিং নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ফেনাটিকসের তথ্য অনুযায়ী তার আগে এই রেকর্ড হয় ২০২১ সালে ক্রিশ্চিয়ানো রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়ার সময়। আর আগের দুটি রেকর্ড ছিল রাগবি খেলোয়ার টম ব্রেডির এবং বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমসের জার্সি বিক্রির।

মেসির ইন্টার মায়ামিতে আসার গুঞ্জন শুরু হয় ৪ঠা জুন আর শেষ পর্যন্ত দলে যোগ দেয়ার সিদ্ধান্ত হয় ৭ই জুন। আর ইন্টার মায়ামির হয়ে ক্রুজ আজুলের বিপক্ষে মেসি প্রথম ম্যাচ খেলেন ২০শে জুলাই। ২০শে জুলাইয়ের ঐ ম্যাচের টিকিটের দাম ৪ঠা জুন ছিল ১২২ ডলার, যা ৭ই জুন বেড়ে দাঁড়ায় ৩৭৩ ডলারে। টিকেট বিক্রির ওয়েবসাইট টিকেটস্মার্টারের তথ্য অনুযায়ী ২০শে জুলাই ক্রুজ আজুলের বিপক্ষে ম্যাচের টিকিটের গড় দাম ছিল ৭১২ ডলার, যা স্বাভাবিকের চেয় শতকরা ২০০ ভাগেরও বেশি।

মেসির ইন্টার মায়ামিতে যোগদানের প্রভাব শুধুমাত্র দলের জনপ্রিয়তা বৃদ্ধিই নয়, এটি মায়ামির ক্রীড়া অর্থনীতিকেও ব্যাপকভাবে প্রভাবিত করছে। মেসির জার্সি বিক্রি, ম্যাচের টিকিটের দাম বৃদ্ধি এবং দলের ব্র্যান্ডের পরিচিতি বৃদ্ধি মায়ামির অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখছে। এছাড়াও, মেসির উপস্থিতি মায়ামিকে একটি আন্তর্জাতিক পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে সাহায্য করছে।

লিওনেল মেসির ইন্টার মায়ামিতে যোগদান আমেরিকান ফুটবলের জন্য একটি বড় ইতিবাচক ঘটনা। মেসির উপস্থিতি আমেরিকান ফুটবলকে আরও জনপ্রিয় করে তুলতে সাহায্য করবে এবং এটি আমেরিকান ফুটবল অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখবে। মেসির ইন্টার মায়ামিতে যোগদান আমেরিকান ফুটবলের ভবিষ্যতের জন্য একটি ইতিবাচক লক্ষণ।