tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ অগাস্ট ২০২৩, ১৭:০৫ পিএম

চীনে বন্যায় আরও ১৪ জনের মৃত্যু


বন্যায় চীন

টাইফুন ডোকসুরির প্রভাবে সৃষ্ট বন্যায় চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শুলান শহরে গত কয়েক দিনে অন্তত ১৪ জনের প্রাণহানি ঘটেছে। মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া বন্যায় দেশটির রাজধানী বেইজিং ও হেবেই প্রদেশে গত সপ্তাহে আরও ২০ জনের বেশি মানুষের প্রাণ গেছে।


সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে চীনে বন্যায় প্রাণহানির এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে দক্ষিণ ফুজিয়ান প্রদেশে টাইফুন আঘাত হানার পর থেকে উত্তর-পূর্ব চীন, বেইজিং এবং হেবেই প্রদেশে ভারী বৃষ্টিপাত ও বন্যা দেখা দিয়েছে।

এর ফলে উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের শুলানে ১৪ জনের মৃত্যু হয়েছে। আর গত সপ্তাহে বেইজিং ও হেবেইয়ে ২০ জনেরও বেশি মারা গেছেন। দেশটির কর্তৃপক্ষ বন্যার ক্ষয়ক্ষতি ও প্রাণহানির সামগ্রিক তথ্য এখনও জানাতে পারেনি।

রোববার গভীর রাতে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রায় ৫ লাখ ৮৭ হাজার বাসিন্দার শহর শুলানের একজন ভাইস-মেয়রসহ ১৪ জন মারা গেছেন। এছাড়াও নিহতদের মধ্যে তিনজন সরকারি কর্মকর্তাও রয়েছেন।

শুলানে বন্যার পানির নিরাপদ স্তরের নিচে নেমে গেছে এবং বাসিন্দাদের পুনরায় বাড়িঘরে ফেরাতে স্থানীয় প্রশাসন পদক্ষেপ গ্রহণ করছে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো মেরামতের জন্য জরুরি প্রচেষ্টা শুরু করেছে কর্তৃপক্ষ। এখন পর্যন্ত ১৪ হাজার ৩০৫টি বাড়িতে বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু করা হয়েছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

এমবি