tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৮ মার্চ ২০২৪, ১৬:০২ পিএম

ইয়েমেনিদের ড্রোন-ক্ষেপণাস্ত্রকে লক্ষ্য করে মার্কিন হামলা


image_71566_1709887936

গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে সোচ্চার ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা।


গোষ্ঠীটি ফিলিস্তিনের পক্ষ নিয়ে লোহিত সাগরে একের পর এক ইসরায়েলি জাহাজে হামলা চালিয়ে আসছে। তবে তাদের রুখতে একজোট হয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। এমনকি হুতিদের ড্রোন ক্ষেপণাস্ত্রকে লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (০৮ মার্চ) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, তাদের সেনারা গতকাল ইয়েমেনে আরও হামলা চালিয়েছে। ওই হামলায় ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের চারটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও একটি বেনামী ড্রোনকে নিশানা করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে তারা জানিয়েছে, সেন্টকমের সেনারা হুতিদের নিয়ন্ত্রিত অঞ্চল থেকে এডেন উপসাগরের দিকে ছোড়া তিনটি ড্রোনও ভূপাতিত করেছে।

মূলত গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হলে হামাসের প্রতি সমর্থন জানায় হুতি বিদ্রোহীরা। তাদের সমর্থনের অংশ হিসেবে নভেম্বর থেকে এডেন উপসাগর ও লোহিত সাগরে ইসরায়েলগামী ও ইসরায়েল সংশ্লিষ্ট বিভিন্ন জাহাজে হামলা করে আসছে তারা। এরপর এই তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাহাজের নাম যুক্ত করে ইরানপন্থি গোষ্ঠীটি।

তাদের হামলার ভয়ে বেশিরভাগ জাহাজ কোম্পানি গুরুত্বপূর্ণ এই দুই নৌপথ এড়িয়ে গন্তব্যে পাড়ি দিচ্ছে। এতে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে পশ্চিমারা।

লোহিত সাগরে হামলা ঠেকাতে হুতিদের নিশানা করে যৌথ অভিযান পরিচালনা করেছে মার্কিন ও ব্রিটিশ বাহিনী। যৌথ অভিযান ছাড়াও প্রায় প্রতিদিন হুতিদের বিভিন্ন স্থাপনায় হামলা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে এত এত হামলা করেও এখনো হুতিদের থামাতে পারছে না পশ্চিমারা।

এমএইচ