tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২৩, ২০:২৩ পিএম

শকুনিদের কাছ থেকে সাবধান থাকুন: মতিয়া চৌধুরী


৫

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি বলেছেন, আওয়ামী লীগ একটি মহীরুহ, যা খরতপ্ত দুপুরে মানুষকে বার বার ছায়া দিয়েছে। এই মহীরুহে খোন্দকার মোশতাকের মত শকুনিরাও বাসা বেঁধেছিল। এখনো এই শকুনিরা মহীরুহের ডালপালায় ঘাপটি মেরে আছে। তাই তাদের কাছ থেকে সাবধান থাকুন।


সোমবার (৯ অক্টোবর) মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক কূটনীতিক ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান খান কায়সারের ১৩ তম মৃত্যুবার্ষিকীতে তিনি এ কথা বলেন। চট্টগ্রাম নগরের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে এ স্মরণসভার আয়োজন করা হয়।

মতিয়া চৌধুরি বলেন, পঁচাত্তরের পনেরো আগস্ট পরবর্তী আওয়ামী লীগ এখন শেখ হাসিনার নেতৃত্বে সবচেয়ে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে এবং দুর্দমনীয় গতিতে এগিয়ে চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের পাঁচটি মৌলিক অধিকার অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের চাহিদা পূর্ণ করেছেন। এই পাঁচটি মৌলিক অধিকার পূর্ণ হওয়ায় মানুষ এখন মানুষের মর্যাদা পাচ্ছে। আনন্দের বিষয় ফকির-মিসকিনরা এখন পান্তাভাত খেতে চায় না। তাই আমরা খুশী। শেখ হাসিনা রাজনীতি করছেন শুধু ক্ষমতার জন্য নয় জনকল্যাণের জন্য।

তিনি বলেন, শিক্ষার ক্ষেত্রেও বাংলাদেশের অগ্রগতি বিস্ময়কর। পৃথিবীর কয়টি দেশে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা বই উৎসব উদযাপন করে এবং বিনামূল্যে তা বাড়িতে নিয়ে যায়? এটা শেখ হাসিনার অনন্য উপহার। চিকিৎসা ক্ষেত্রে কমিউনিটি ক্লিনিক একটি যুগান্তকারী পদক্ষেপ। এই ক্লিনিক থেকে প্রান্তিক জনগোষ্ঠী ২২টি গুরুত্বপূর্ণ ওষুধসহ প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা পাচ্ছে।

বুদ্ধিজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা সরকারের সাফল্যগুলোকে বাদ দিয়ে মন্দগুলোকেই খুঁজে বেড়ান তাদের উচিত মানুষের পাঁচটি মৌলিক অধিকার পূরণ নিয়ে শেখ হাসিনা জাতিকে যে উপহার দিয়েছেন তা নিয়ে গবেষণা করা। আগে সনদপত্র বা পরিচয়পত্রে এবং বিভিন্ন বিষয়ে জীবন বৃত্তান্তে শুধুমাত্র বাবার নাম লেখা হতো। এখন সেখানে মায়ের নাম উল্লেখ থাকাটা বাধ্যবাধকতা করা হয়েছে। পৃথিবীর কয়টি দেশে এই ধরনের নারী-পুরুষের সমতামূলক আইনগত বিধান রয়েছে?

মরহুম আতাউর রহমান খান কায়সারের মেয়ে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপি বলেন, আমি সন্তান হিসেবে আমার পিতা মরহুম আতাউর রহমান খান কায়সারের কাছ থেকে সাধারণ জীবনযাপনের দীক্ষা পেয়েছি। তার কাছ থেকে লোভ ও লালসামুক্ত হয়ে শুদ্ধ জীবনযাপনের দীক্ষা অর্জন করতে পেরেছি। আজকের রাজনীতিকদের এমনটাই হওয়া উচিত।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আতাউর রহমান খান কায়সার আওয়ামী লীগের কঠিন সময়ে অভিভাবকের ভূমিকায় কেন্দ্রীয় নেতৃত্বকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন। তিনি দলের অভ্যন্তরীণ মত ভিন্নতা নিরসনে একজন অন্যতম অনুঘটক ছিলেন। আজকের দিনে তার মত রাজনীতিকের শূন্যতা রয়েছে। এই শূন্যতা পূরণ না হলে কোনো সংকটই উত্তরণ করা সম্ভব নয়।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন আহমদ চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী এমপি, এস.এম. আবুল কালাম, অধ্যাপক মো. মঈনুদ্দিন, খাদিজাতুল আনোয়ার সনি এমপি, মোস্তাফিজুর রহমান এমপি, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন ও জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম।

এমআই