tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২১, ১১:৪০ এএম

অতীত গৌরব ফিরিয়ে আনতে বিশ্বমানের শিক্ষার বিকল্প নেই: সেলিম উদ্দিন


সেলিম উদ্দিন.JPG

সেলিম উদ্দিন বলেন, ইসলামে শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। বিশ্ব নবী (সা.) এর উপর সর্বপ্রথম যে ওহী নাযিল হয় তা হচ্ছে, ‘পড়, তোমার প্রতিপালকের নামে, যিনি সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্তপিন্ড থেকে।’(সূরা আলাক, আয়াত-১-২)।


বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন বলেছেন, যে জাতি যত উন্নত সে জাতির শিক্ষাপদ্ধতিও ততই গতিশীল।

তাই জাতিকে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় উপযোগী করে গড়ে তুলতে হলে আমাদের শিক্ষাকে বৈশ্বিক মানে উন্নীত করতে হবে।

DSC_3204.JPG

জামায়াতে ইসলামী একটি কল্যাণকামী ও গণমুখী রাজনৈতিক দল হিসাবে শিক্ষা উন্নয়নে সাধ্যমত কাজ করে যাচ্ছে। এই বৃত্তি প্রদান সে ধারাবাহিকতারই অংশ।

তিনি জাতীয় শিক্ষা উন্নয়নে সরকার, রাজনৈতিক সংগঠন, দাতা ও বেসরকারি সংস্থাসহ সমাজের বিত্তমান মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

DSC_3216.JPG

আজ বুধবার ( ১ ডিসেম্বর) রাজধানীর একটি মিলনায়তনে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের হাতিরঝিল থানা পশ্চিম আয়োজিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি ।

ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য থানা আমীর আতাউর রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদষ্য মোঃ হেমায়েত হোসাইন।

বক্তব্য রাখেন শিবির নেতা আবু হুরায়রা, সাজ্জাদ হোসেন শিহাব ও বৃত্তিপ্রাপ্ত ছাত্র আবু হানজালা।

উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য আবু তানজিল, গোলাম মাওলা, শিক্ষা সম্পাদক আবু সাঈদ মন্ডল ও প্রচার সম্পাদক রাশেদুল ইসলাম প্রমূখ।

শিক্ষাবৃত্তি.JPG

অনুষ্ঠানে প্রধান অতিথি ৩০ জন শিক্ষার্থীর মধ্যে ৩০০০/ করে শিক্ষা বৃত্তি ও বই প্রদান প্রদান করেন।

সেলিম উদ্দিন বলেন, ইসলামে শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। বিশ্ব নবী (সা.) এর উপর সর্বপ্রথম যে ওহী নাযিল হয় তা হচ্ছে, ‘পড়, তোমার প্রতিপালকের নামে, যিনি সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্তপিন্ড থেকে।’(সূরা আলাক, আয়াত-১-২)।

হাদিসে রাসূল (সা.)এর ভাষ্যমতে, শিক্ষাগ্রহণ করা প্রত্যেক মুসলিম নর-নারীর ওপর ফরজ। শিক্ষা ও জ্ঞানের গুরুত্ব সম্পর্কে প্রখ্যাত সাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, ‘যদি জ্ঞানের অধিকারীগণ জ্ঞানকে সংরক্ষণ করতেন এবং যথার্থ স্থানে তাকে রাখতেন তবে তারা দুনিয়াবাসীর ওপর জয়লাভ করতেন।

কিন্তু দুর্ভাগ্য যে, তারা জ্ঞানকে দুনিয়াদারদের কাছে সমর্পণ করেছেন দুনিয়াবী স্বার্থ হাসিলের অভিপ্রায়ে। ফলে তারা অপদস্ত হয়েছেন।

তাই মুসলিম উম্মাহর অতীত গৌরব ফিরিয়ে আনতে হলে বিশ্বমানের শিক্ষার কোন বিকল্প নেই।

তিনি বলেন, শিক্ষা প্রক্রিয়ায় কোন ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলীর পূর্ণ বিকাশের জন্য উৎসাহ এবং সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসেবে প্রতিষ্ঠালাভের জন্য যে সকল দক্ষতা প্রয়োজন সেগুলো অর্জনে সহায়তা করা হয়।

সাধারণ অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই শিক্ষা। ব্যাপক অর্থে পদ্ধতিগতভাবে জ্ঞানলাভের প্রক্রিয়াকেই শিক্ষা বলা হয়। তবে শিক্ষা হল সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অব্যাহত অনুশীলন।

শিক্ষার ইংরেজি প্রতিশব্দ ‘এডুকেশন’ এসেছে ল্যাটিন শব্দ এডুকেয়ার বা এডুকাতুম থেকে। যার অর্থ ভেতরের সম্ভাবনাকে বাইরে বের করে নিয়ে আসা বা বিকশিত করা।

সক্রেটিসের ভাষায় ‘শিক্ষা হল মিথ্যার অপনোদন ও সত্যের বিকাশ।’ এরিস্টটল বলেন ‘সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হল শিক্ষা’।

DSC_3193.JPG

তাই ব্যক্তির পূর্ণ বিকাশে শিক্ষার কোন বিকল্প নেই। তিনি শিক্ষাকে সামাজিক আন্দোলনে পরিণত করার জন্য দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। ( প্রেস বিজ্ঞপ্তি)

এইচএন