tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২৩, ১০:৩৫ এএম

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে কয়েক দফায় রকেট হামলা


us-20231020091451

ইরাকের আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে রকেট ও ড্রোন হামলার খবর পাওয়া গেছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় ওই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সেনারা থাকেন। ঘাঁটির ভেতরে দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দুই নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম রয়টার্স এই তথ্য জানিয়েছে।


সূত্র জানায়, ইরাকের সামরিক বাহিনী ঘাঁটির চারপাশের এলাকা বন্ধ করে দেওয়ার পাশাপাশি তল্লাশি শুরু করেছে। তবে এই হামলায় কেউ হতাহত হয়েছে কি না তা জানা যায়নি।

বৃহস্পতিবার ইরাকের পুলিশ জানিয়েছে, বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে আরও একটি ঘাঁটিতে রকেট হামলার ঘটনা ঘটেছে। সেখানেও মার্কিন সেনা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় এ নিয়ে চারবার ইরাকের সামরিক ঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। এর সবগুলোতে মার্কিন সেনা রয়েছে।

এদিকে দখলদার ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে গাজা উপত্যকা এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এ অবস্থায় ইসরায়েলকে পূর্ণ সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ফলে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়েছে ক্ষোভ। এ জন্য পূর্ব সতর্কতা হিসেবে নিজ নাগরিকদের জন্য বিশ্বব্যাপি ভ্রমণ সতর্কতা জারি করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

এই ভ্রমণ সতর্কতা যুক্তরাষ্ট্রের জন্য বিরল। কারণ এর আগে ২০২২ সালের আগস্টে আফগানিস্তানে আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির হত্যার পর এই ধরনের নোটিস জারি করা হয়েছিল।

এনএইচ