tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০০ পিএম

বাংলাদেশের জনগণের নিরাপত্তা : মোদির কাছে উদ্বেগ প্রকাশ বাইডেনের


b-n-20240905132603

বাংলাদেশের জনগণের নিরাপত্তা নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে উদ্বেগ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।


গত সপ্তাহে মোদির সঙ্গে এক ফোনালাপে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন বলে জানিয়েছেন বাইডেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন কিরবি এবং ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়।

বুধবার মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জন কিরবি বলেন, “গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী এবং আমাদের প্রেসিডেন্টের মধ্যে টেলিফোনে কথা হয়েছে।

সে সময় বাংলাদেশের জনগনের নিরাপত্তা নিয়ে ভারতের প্রধানমন্ত্রীর কাছে উদ্বেগ জানিয়েছেন প্রেসিডেন্ট। তিনি আরও বলেছেন, বাংলাদেশের জনগণের নিরাপত্তা এবং দেশটির গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর ভবিষ্যৎ নিয়েও উদ্বিগ্ন বোধ করছেন তিনি।”

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, গত ২৬ আগস্ট টেলিফোনে কথা হয়েছিল নরেন্দ্র মোদি এবং বাইডেনের মধ্যে এবং বাইডেন মূলত বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য উদ্বেগ জানিয়েছেন।

“দুই শীর্ষ নেতাদের উভয়ই বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা এবং সংখ্যালঘু, বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের লোকজনের নিরাপত্তা নিয়ে তারা উভয়েই উদ্বিগ্ন,” বলা হয়েছে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ে থেকে পোস্ট করা বার্তায়।

শিক্ষার্থী জনতার ব্যাপক আন্দোলনের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিতে বাধ্য হন শেখ হাসিনা। বাংলাদেশ থেকে তার পলায়নের মধ্যে দিয়ে পতন ঘটে তার নেতৃত্বাধীন সরকারের। আওয়ামী লীগের পতনের শান্তিতে নোবেলজয়ী ড. মুহম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তর্বর্তী সরকার।

শেখ হাসিনার পতনের পর দেশের বিভিন্ন স্থানে সনাতন সম্প্রদায়ের লোকজনের ওপর হামলা সংক্রান্ত বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। ভারতের অনেক সংবাদমাধ্যম সেসব ঘটনা গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে।

এসএম