tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৬ অগাস্ট ২০২৪, ২০:২৬ পিএম

প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী পদের নিয়োগ বাতিল


image-286841-1723817236

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নেওয়ার পর সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারের ‘প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী’ পদের নিয়োগ বাতিল করা হয়েছে।


শুক্রবার (১৬ আগস্ট) নিয়োগ বাতিল করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা আজ ১৬ আগস্ট প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী (উপদেষ্টার পদমর্যাদায়) আলী ইমাম মজুমদারের নিয়োগের অবসান করেছেন।

গত ১২ আগস্ট আলী ইমামকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বিশেষ সহকারী নিয়োগ দেওয়া হয়েছিল। শুক্রবার বিকেলে আলী ইমাম মজুমদার এবং আরও তিন উপদেষ্টা বঙ্গভবনে শপথ নেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথ পড়ান। এ সময় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ অন্য উপদেষ্টারা উপস্থিত ছিলেন।

এরও আগে, তিন দফায় শপথ গ্রহণ করেন ১৭ উপদেষ্টা। এর মধ্যে ৮ আগস্ট শপথ নেন প্রধান উপদেষ্টা শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের ১৩ উপদেষ্টা। ঢাকা ও দেশের বাইরে থাকায় তিনজন উপদেষ্টা সেদিন শপথ নেননি।

পরদিন শুক্রবার (৯ আগস্ট) শপথ নেওয়া প্রধান উপদেষ্টা এবং অন্যান্য উপদেষ্টাদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে রোববার (১১ আগস্ট) দুপুর পৌনে ১টার দিকে বঙ্গভবনে শপথ নেন অন্তর্বর্তী সরকারের আরও দুই উপদেষ্টা। তারা হলেন সুপ্রদীপ চাকমা ও বিধান রঞ্জন রায়। সর্বশেষ গত মঙ্গলবার (১৩ আগস্ট) শপথ নেন ফারুক-ই-আজম।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে যান। এরপরই বিলুপ্ত হয় দ্বাদশ জাতীয় সংসদ। পরে ছাত্রজনতার দাবির মুখে গঠিত হয় অন্তর্বর্তীকালীন সরকার।

এমএইচ