tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ অগাস্ট ২০২৩, ১৬:৩৮ পিএম

সড়ক দুর্ঘটনায় নিহতের পরিবার পাবে ৫ লাখ টাকা


obaidul

দেশে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবার ৫ লাখ এবং অঙ্গ হারানো ব্যক্তিরা ৩ লাখ টাকা করে পাবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


আজ রোববার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, তেজগাঁওয়ে সড়ক ভবনের কার্যালয়ে নিরাপদ সড়ক দিবসে (২২ অক্টোবর) আনুষ্ঠানিকতা পালন করা হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী আমাদেরকে নির্দেশনা দিয়েছেন। সেখানে তিনি সড়ক দুর্ঘটনায় নিহত-আহতদের ক্ষতিপূরণ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন।

তিনি আরও বলেন, আমরা ক্ষতিপূরণের ব্যবস্থা করেছি। সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে ৫ লাখ টাকা করে দেওয়া হবে এবং যাদের অঙ্গহানি হয়েছে তাদের প্রত্যেককে তিন লাখ টাকা করে সাহায্য দেওয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, জানুয়ারি থেকে এটা শুরু হয়েছে। ১৭ আগস্ট পর্যন্ত ২৪৩টি আবেদন পেয়েছি। সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশনা দেওয়া আছে। সবকিছু ঠিক হলে আমরা ক্ষতিপূরণের চেক রেডি করব।

এটা অব্যাহত থাকবে কি না- জানতে চাইলে নুর মোহাম্মদ মজুমদার বলেন, এটা অব্যাহত থাকবে। এটা একটা চলমান প্রক্রিয়া।

এসময় ওবায়দুল কাদের বলেন, এটা যখন শুরু হয়েছে, অব্যাহত থাকবে।

এটি কখন থেকে কার্যকর হবে- জানতে চাইলে নুর মোহাম্মদ মজুমদার বলেন, আমাদের বিধি কার্যকর হওয়ার পর থেকে এটি কার্যকর হবে।

আগে যারা নিহত হয়েছে তাদের ক্ষেত্রে কী হবে- সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগেরগুলো আমাদের বিষয় নয়। আর বিধি কার্যকরের আগে তো আমরা যেতে পারছি না।

ওবায়দুল কাদের আরও উল্লেখ করেন, এটার নিয়ম চালু করা হয়েছে। এটার বিধি হয়েছে। বিধি প্রয়োগ করতে হবে।

এমবি