tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৬ এপ্রিল ২০২২, ০৯:৫৯ এএম

আমাদের বিশ্বাস ইউক্রেনই জিতবে : পেন্টাগন


Austin-Zelonsky-Blinken-2022

পেন্টাগনের প্রধান ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন,‌ মার্কিন যুক্তরাষ্ট্র চায়, রাশিয়া দুর্বল হোক। এমনভাবে দুর্বল হোক যাতে দ্বিতীয়বার এ ধরনের আক্রমণ চালানোর শক্তি না থাকে। আর যদি সঠিক অস্ত্র-সরঞ্জাম পায়, তাহলে মস্কোর বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন জয়ী হবে।


সোমবার (২৫ এপ্রিল) সংবাদ সংস্থা এএফপি ও রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর থেকে ফিরে এই মন্তব্য করেছেন অস্টিন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে সাথে নিয়ে কিয়েভ সফরের পর অস্টিন বলেন, জয়ের প্রথম ধাপ হল, এটা বিশ্বাস করা যে, আপনি জিতবেন। যারা বিশ্বাস করেন জিতবেন, তারা জিতবেনই।

রোববার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন মার্কিন এ দুই মন্ত্রী।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর পর মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে প্রথমবারের মতো কিয়েভ সফর করেছেন তারা।

অস্টিন বলেন, আমরা বিশ্বাস করি যে আমরা জিতব। যদি সঠিক অস্ত্র-সরঞ্জাম এবং সমর্থন দেওয়া যায়, তাহলে ইউক্রেনও জিততে পারে।

ব্লিনকেন এবং অস্টিন বলেছেন, চলতি সপ্তাহেই মার্কিন কূটনীতিকরা ধারাবাহিকভাবে কিয়েভে ফিরতে শুরু করবেন। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে আরও ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের অতিরিক্ত সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমরা রাশিয়াকে এমন দুর্বল দেখতে চাই যে, ইউক্রেন আক্রমণের মতো আর কোনও আগ্রাসন যাতে চালাতে না পারে।

আগামী মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কো সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সেখান থেকে আগামী বৃহস্পতিবার যাবেন কিয়েভে।

কিয়েভ যাওয়ার আগে গুতেরেসের মস্কো সফরের সিদ্ধান্তের সমালোচনা করেছেন ভলোদিমির জেলেনস্কি।

প্রায় দুই মাসের বেশি সময় ধরে ইউক্রেনে চলে আসা রাশিয়ার আগ্রাসনে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এছাড়া প্রাণ হারিয়েছেন আরও হাজার হাজার মানুষ।

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে আরও শক্তিশালী অস্ত্র সহায়তা চেয়েছেন জেলেনস্কি। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিভিন্ন দেশ ইউক্রেনে অস্ত্র সহায়তা দিয়ে আসছে।

এইচএন