tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৭ নভেম্বর ২০২৩, ১৫:১৭ পিএম

আমি অসুস্থ, রাজনীতি নিয়ে চিন্তাভাবনা করছি না: হাফিজ উদ্দিন


hafij-20231107144424

এই মুহূর্তে রাজনীতি নিয়ে কোনো চিন্তাভাবনা করছেন না বলে জানিয়েছেন বিএনপির সহ-সভাপতি মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ (বীর বিক্রম)। দল ছাড়াই আগামী নির্বাচনে অংশ নিতে পারেন তিনি- এমন জল্পনা-কল্পনার মধ্যেই তিনি সাংবাদিকদের জানান, তিনি চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন।


এ বিএনপি নেতা বলেন, ‘আমি শারীরিকভাবে অসুস্থ। রাজনীতি নিয়ে কোনো চিন্তাভাবনা এই মুহূর্তে করছি না। আমি রাজনৈতিক পরিস্থিতি দেখছি।’

আগামী নির্বাচন ও রাজনৈতিক পরিস্থিতি বিষয়ে এক প্রশ্নের জবাবে হাফিজ বলেন, ‘আন্তর্জাতিক মধ্যস্থতায় বিএনপির নির্বাচনে যাওয়ার উচিত। বিএনপি নির্বাচনে গেলে আমি সেই নির্বাচনে অংশ নেবো।’

আপনি নতুন দল করছেন, নির্বাচনে অংশ নেবেন বলে সরকারের মন্ত্রীরা দাবি করছেন- এ ব্যাপারে আপনার প্রতিক্রিয়া কী- জানতে চাইলে তিনি বলেন, ‘এই বিষয়ে আমি আর কিছু বলতে চাই না। রাজনৈতিক পরিস্থিতি দেখছি আমি…, এটুকুই আপনি লিখুন। এর বেশিকিছু এখন বলবো না।’

৭৯ বছর বয়েসী হাফিজ উদ্দিন আহমেদ দুই মাস আগে অসুস্থ হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালেও ভর্তি ছিলেন।

তিনি বলেন, ‘আমি শারীরিকভাবে অসুস্থ। আমি সিএমএইচে ছিলাম। এরপর একবার সিঙ্গাপুরে গিয়েছি চিকিৎসার জন্যে। এখন শরীরটা ভালো যাচ্ছে না। সেজন্য আবার চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাবো। ভিসার জন্য অ্যাপ্লাই করবো।’

স্বাধীনতাযুদ্ধে জিয়াউর রহমানের নেতৃত্বাধীন ‘জেড’ ফোর্সে ছিলেন হাফিজ উদ্দিন। যুদ্ধে সাহসিকতার জন্যে তিনি বীর বিক্রম খেতাব পান।

সামরিক বাহিনী থেকে অবসরের পর তিনি রাজনীতিতে যুক্ত হন। হাফিজ উদ্দিন আহমেদ ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) থেকে ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০১ সালে খালেদা জিয়া সরকার গঠন করলে তিনি পানিসম্পদ মন্ত্রী ছিলেন। দীর্ঘ এক যুগের বেশি সময়ে বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন তিনি। সরকারের দমননীতির বিরুদ্ধে কথা বলতে গিয়ে কারাগারও যেতে হয়েছে তাকে।

দলীয় সিদ্ধান্তের বাইরে এক কর্মসূচিতে অংশ নেওয়ায় ২০২০ সালে দলের ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ ও শওকত মাহমুদকে কারণ দর্শানো নোটিশ দিয়েছিল। পরে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে শওকত মাহমুদকে দল থেকে বহিষ্কার করে বিএনপি।

মেজর হাফিজ উদ্দিন ফুটবলে ব্যাপক পরিচিত একটি নাম। তিনি জাতীয় ফুটবল দলের স্ট্রাইকার হিসেবে দীর্ঘদিন খেলেছেন। বাংলাদেশের সেরা খেলোয়াড় হিসেবে বিংশ শতাব্দীতে আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা তাকে অর্ডার অব মেরিট প্রদান করে।

এনএইচ