tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৭ মে ২০২৩, ২০:২৭ পিএম

প্যাট্রিয়ট ক্ষতিগ্রস্ত হওয়ার দাবি অস্বীকার ইউক্রেনের


৮

রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কিনজালের আঘাতে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার দাবি অস্বীকার করেছে ইউক্রেন।


মঙ্গলবার (১৬ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, রাজধানী কিয়েভে তাদের ছোঁড়া কিনজাল ক্ষেপণাস্ত্রের আঘাতে প্যাট্রিয়ট ধ্বংসপ্রাপ্ত হয়েছে।

রুশ আকাশ হামলা প্রতিহতে ইউক্রেনকে দুটি প্যাট্রিয়ট দিয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি।

রুশ মন্ত্রণালয়ের এমন দাবির পর নাম গোপন রাখার শর্তে এক মার্কিন সামরিক কর্মকর্তা জানান, প্যাট্রিয়ট ধ্বংসপ্রাপ্ত হয়নি, তবে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। কী রকম এবং কতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে— এখন সেটি খুঁজে বের করা হচ্ছে বলেও জানান তিনি।

তবে ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে, প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করার ক্ষমতাই রাশিয়ার ক্ষেপণাস্ত্রের নেই।

এ ব্যাপারে ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত ইউক্রেনীয় টেলিভিশনকে মঙ্গলবার (১৭ মে) এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি বলতে চাই: প্যাট্রিয়টের ভাগ্য নিয়ে ভাববেন না।’

তিনি আরও বলেছেন, ‘কিনজালের মতো ক্ষেপণাস্ত্র দিয়ে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা অসম্ভব। ওইখানে তারা যাই বলে, এগুলো তাদের প্রোপাগান্ডার আর্কাইভেই থাকবে।’

সোমবার রাতে আকাশ, নৌ ও স্থল থেকে একসঙ্গে ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়ে রাশিয়া। সেদিন রুশ বাহিনী সব মিলিয়ে ১৮টি ক্ষেপণাস্ত্র ছুঁড়লেও সবগুলো প্রতিহত করে দেওয়া হয় বলে দাবি করে ইউক্রেনের বিমানবাহিনী।

এদিকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হলো এমন ক্ষেপণাস্ত্র যেগুলো শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। সূত্র: দ্য গার্ডিয়ান

এমআই