tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ মার্চ ২০২৪, ১৩:৪২ পিএম

যুদ্ধ বাঁধাতে চান কিম


image-782101-1709795165
সামরিক ঘাঁটি পরিদর্শনের সময় উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ছবি:এএফপি।

যুদ্ধের প্রস্তুতি জোরদারের নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার পশ্চিমে একটি বড় সামরিক ঘাঁটি পরিদর্শনের সময় এমন মন্তব্য করেন তিনি।


বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)। যদিও কেসিএনএ তাদের প্রতিবেদনে ঘাঁটির সঠিক অবস্থান প্রকাশ করেনি। খবর আলজাজিরার।

উত্তর কোরিয়ার এই নেতা বলেন, সামরিক বাহিনীকে অবশ্যই 'বিরাজমান পরিস্থিতির প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্য রেখে যুদ্ধের প্রস্তুতি জোরদার করার সূচনা করতে হবে। আমাদের সেনাবাহিনীর উচিত নিখুঁত যুদ্ধ প্রস্তুতির জন্য তার যুদ্ধের সক্ষমতা দ্রুত উন্নত করার লক্ষ্যে প্রকৃত যুদ্ধ মহড়াকে ক্রমাগত জোরদার করা'।

এদিকে সোমবার থেকে বার্ষিক ফ্রিডম শিল্ড বড় আকারের সামরিক মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। এই মহড়ায় মিসাইল ইন্টারসেপশন ড্রিল, বোমা বিস্ফোরণ, বিমান হামলা এবং লাইভ-ফায়ারিংসহ ৪৮টি মাঠ মহড়া অন্তর্ভুক্ত থাকবে বলে ধারণা করা হচ্ছে। আর এই মহড়ায় গত বছরের তুলনায় দ্বিগুণ সৈন্য অংশগ্রহণ করেছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার এই মহড়া চলাকালীনই সামরিক ঘাঁটি পরিদর্শনে গিয়ে এমন মন্তব্য করলেন কিম। যদিও বৃহস্পতিবারের প্রতিবেদনে কিম সরাসরি ফ্রিডম শিল্ড ড্রিলের কথা উল্লেখ করেছেন কিনা সে বিষয়ে কিছু জানায়নি কেসিএনএ।

তবে এর আগে এই দুই দেশের সামরিক মহড়ার নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। সোমবার উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন নাম প্রকাশে অনিচ্ছুক মুখপাত্রের বরাত দিয়ে কেসিএনএ সিউল এবং ওয়াশিংটনকে তাদের 'বেপরোয়া' এবং 'উন্মত্ত যুদ্ধ মহড়া' বন্ধে আহ্বান জানিয়েছে।

এনএইচ