tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৬ অক্টোবর ২০২৩, ২১:৩৭ পিএম

যুদ্ধ শুরুর পর নেতানিয়াহুর সাথে প্রথমবার কথা বলছেন পুতিন


putin-202

হামাস-ইসরায়েল যুদ্ধ ঘিরে মধ্যপ্রাচ্যের তুমুল উত্তেজনাপূর্ণ কূটনৈতিক ময়দানে কৌশলী পথ বেছে নিয়ে হাজির হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


হামাস ও ইসরায়েলের মাঝে যুদ্ধবিরতি নিশ্চিত করার প্রয়াসে সোমবার ইরানসহ আরব বিশ্বের নেতৃস্থানীয় শীর্ষ পাঁচ দেশের প্রধানদের সাথে টেলিফোনে কথা বলছেন তিনি। ইতিমধ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে কথা বলেছেন তিনি। আর হামাসের সাথে যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে টেলিফোনে কথা বলছেন তিনি।

ইরান, হামাস ও আরব বিশ্বের শক্তিশালী দেশগুলোর পাশাপাশি ফিলিস্তিন ও ইসরায়েলের সাথে সম্পর্ক রয়েছে রাশিয়ার। দেশটি বারবার বলেছে, ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের প্রয়োজনীয়তা উপেক্ষা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা।

ক্রেমলিন বলছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট পুতিন। সোমবার মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে কথা বলার পরিকল্পনা রয়েছে তার।

ক্রেমলিনের পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, এই মুহূর্তের মূল বিষয় হল অবিলম্বে গোলাবর্ষণ বন্ধ এবং একটি রাজনৈতিক সমাধানের প্রক্রিয়া শুরু করা।

তিনি বলেন, ‘মধ্যপ্রাচ্যের সংঘাত চরিত্রগতভাবে পুরানো। কিন্তু এখন এই ক্রমবর্ধমান সংঘাত বন্ধ করার জন্য সক্রিয় এবং পরিষ্কার পদক্ষেপ নেওয়া প্রয়োজন; যা নজিরবিহীন।’

যুদ্ধ বন্ধে রাশিয়ার আহ্বানের ফল পরিষ্কার নয়। রুশ সংবাদমাধ্যম তাস বলছে, প্রেসিডেন্ট পুতিন এবং আসাদ গাজায় মানবিক সাহায্য পৌঁছে দিতে চান। চলতি সপ্তাহে চীনে শি জিনপিংয়ের সাথে দেখা করবেন পুতিন। যুক্তরাষ্ট্রের বৃহত্তম কৌশলগত দুই প্রতিদ্বন্দ্বীর অংশীদারত্ব আরও গভীর করার লক্ষ্যে বেইজিং সফর করবেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে তিনি বলেছিলেন, পশ্চিমারা ইউক্রেনকে সমর্থন জানিয়ে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে চায়। মধ্যপ্রাচ্যের বর্তমান সহিংসতায় এই অঞ্চলে মার্কিন নীতি কতটা ব্যর্থ হয়েছে, তা পরিষ্কার। তবে চলমান হামাস-ইসরায়েল পরিস্থিতি দ্রুত আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে বলে বারবার সতর্ক করে দিয়ে আসছে রাশিয়া।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া এবং চীন বলেছে, ফিলিস্তিনিদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে না পারাটা এই সংঘাতে কেন্দ্রে রয়েছে। ফিলিস্তিনিরা পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় একটি স্বাধীন রাষ্ট্র চান; যার রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেম।

এমবি