tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৬ অগাস্ট ২০২২, ১৩:৫৬ পিএম

পাকিস্তানে ফিরছেন নওয়াজ শরিফ


nawaz-sharif-

আগামী সেপ্টেম্বরেই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ যুক্তরাজ্য থেকে পাকিস্তানে ফিরছেন। বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তানের মন্ত্রী মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) জ্যেষ্ঠ নেতা জাভেদ লতিফ।


সোমবার (১৫ আগস্ট) পাকিস্তানি প্রভাবশালী গণমাধ্যম জিও টিভির এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের পাঞ্জাবের প্রদেশের রাজধানী লাহোরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাভেদ লতিফ বলেন, ‘আমাদের নেতা নওয়াজ শরিফ দেশে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছেন। আগমী সেপ্টেম্বরেই দেশে ফিরবেন তিনি।’

এর আগে ২০১৯ সালে দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত নওয়াজ শরিফ আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে পাড়ি জমান। এর পর থেকে তিনি সেই দেশেই আছেন। ২০১৮ সালে আল-আজিজিয়া স্টিল মিলস দুর্নীতির অভিযোগে করা মামলায় প্রমাণিত হওয়ায় একটি বিশেষ আদালত নওয়াজকে ১১ বছরের কারাদণ্ড দেয়।

একই সঙ্গে তাকে ১ দশমিক ৩ বিলিয়ন রুপি জরিমানা করা হয়। কারাগারে থাকা অবস্থায় লাহোর হাইকোর্টে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যাওয়ার আবেদন করেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী। আদালত সেই আবেদন মঞ্জুর করেন। এরপর ওই বছরই দেশ ছাড়েন তিনি।

এর মধ্যে ২০১৯ সালের নির্বাচনে ইমরান খানের নেতৃত্বাধীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) জয়ী হয়। তখন আর তার দেশে আসার উপায়ও ছিল না। পিটিআই সরকারের আমলে গ্রেফতারের ভয়ে তিনি দেশে ফেরেননি। চলতি বছর ১০ এপ্রিল পার্লামেন্টে বিরোধীদের অনাস্থা ভোটে ইমরান খানকে ক্ষমতা থেকে সরে যেতে হয়। পাকিস্তান মুসলিম লিগ নেতা ও ছোট ভাই শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হন।

এইচএন