tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ০৬ জুন ২০২৪, ১১:৪৯ এএম

মোবাইল ব্যবহারের খরচ বাড়তে পারে কয়েক গুণ


image-813559-1717649913

আমরা বিভিন্ন প্রয়োজন-অপ্রয়োজনে মোবাইলে বাড়তি কথা বলে থাকি। আবার একেকজন গ্রাহকের একাধিক সিম রয়েছে। কিনউত নতুন অর্থবছরে মোবাইলের এসব ব্যবহারের জন্য গুনতে হবে বাড়তি খরচ।


নতুন মোবাইল ফোনের সিম ব্যবহারে দেওয়া সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়িয়ে ২০ শতাংশ করা হতে পারে। এতে মোবাইলে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারের খরচ বাড়তে পারে। ই-সিম সরবরাহের ক্ষেত্রে মূসক ২০০ টাকার বিপরীতে ৩০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

এমনিতেই টানা মূল্যস্ফীতির কারণে প্রকৃত আয় কমছে মানুষের। এর মধ্যে নতুন করে করের বোঝা যেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়াবে। এবারের বাজেটের প্রতিপাদ্য-‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’। কিন্তু বাড়তি করের জন্য সুখের জায়গায় অসুস্থ হয়ে পড়বে দেশের জনগণ।

এবার বড় অঙ্কের কর আদায়ে বেশকিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে। এর মধ্যে ১০ লাখ বা এর বেশি মূসক (ভ্যাট) পরিশোধের ক্ষেত্রে ই-পেমেন্ট বা এ-চালান বাধ্যতামূলক হবে। বর্তমান ই-পেমেন্ট বা এ-চালান শুধু ৫০ লাখ টাকা বা তার বেশি ভ্যাট পরিশোধে ব্যবহারের বিধান আছে। সেটি কমিয়ে আনলে এ খাত থেকে অনিময় দূর হবে এবং রাজস্ব আহরণ বাড়বে।

এনএইচ