tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ১৮:৪৫ পিএম

দিনাজপুরে শিক্ষার্থীদের সমাবেশ পণ্ড, ১৯ জনকে তুলে নেওয়ার অভিযোগ


image-832357-1722428634

দিনাজপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির সমাবেশ পণ্ড করে দিয়েছে পুলিশ। এ সময় পুলিশ সেখান থেকে অন্তত ১৯ জনকে ধরে নিয়ে যায়। বুধবার বিকালে বেশ কিছু শিক্ষার্থীকে কোতোয়ালি থানা থেকে অভিভাবকদের হাতে তুলে দেওয়া হয়।


শিক্ষার্থীদের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে বুধবার বেলা সাড়ে ১১টা থেকে দিনাজপুরের বড় ময়দানে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জড়ো হতে শুরু করে বেশ কিছু শিক্ষার্থী। এরপর দুপুর ১২টায় তারা মাথায় লাল রিবন বেঁধে ও প্ল্যাকার্ড নিয়ে সাম্প্রতিক সারা দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থী নিহতের প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিতে শুরু করে।

এসব স্লোগানের মধ্যে ছিল- ‘তোমার কোটা তুমি নাও-আমার ভাইকে ফিরিয়ে দাও’, ‘জেগেছে ভাই জেগেছে-শিক্ষার্থীরা আজ জেগেছে’ ইত্যাদি। তাৎক্ষনিক পুলিশ এসে তাদের সেখান থেকে চলে যেতে বলে। কিন্তু এরপরও শিক্ষার্থীরা অনড় থাকে। এক পর্যায়ে পুলিশ তাদের সরে যেতে বাধ্য করে এবং সেখান থেকে ১৯ জনকে ধরে নিয়ে যায়।

এদিকে ঘটনার পর থেকে পুরো শহর জুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের টহল জোরদার করা হয়। দিনাজপুর শহরের হাসপাতাল মোড়, লিলির মোড়, মডার্ন মোড়, কলেজ মোড়, ফুলবাড়ী বাসস্ট্যান্ড, কাঞ্চন ঘাট এলাকায় অবস্থান নেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

শিক্ষার্থীদের আটকের বিষয়ে দিনাজপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ জিন্নাহ আল মামুন বলেন, শিক্ষার্থীরা শহিদ মিনার প্রাঙ্গণে জড়ো হয়ে বিক্ষোভ কর্মসূচি শুরু করেছিল। তাদের মধ্যে ১৯ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছে। তারা আসলে প্রকৃতই শিক্ষার্থী কিনা এসব বিষয়ে খোঁজখবর নিয়ে যদি সহিংসতার সাথে সম্পৃক্ত না হয় তাহলে অভিভাবকদের ডেকে তাদের হাতে তুলে দেওয়া হবে।

এমএইচ