tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৮ পিএম

‘জাপান রোবট ব্যবহার শুরু করলে পোশাকখাত ঝুঁকিতে পড়বে’


image-86533-1681392285

পোশাক বানাতে জাপান রোবট ব্যবহার শুরু করলে বাংলাদেশের গার্মেন্টস শিল্প ঝুঁকিতে পড়বে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক মিলনায়তনে ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, রোবট উদ্ভাবনে জাপান অনেক এগিয়ে। তারা রোবট দিয়ে সব ধরনের কাজ করানোর পথে হাঁটছে। জাপান যদি রোবটকে কাপড় কাটিয়ে পোশাক বানানো শিখিয়ে ফেলে তাহলে বাংলাদেশের যে বিশাল গার্মেন্টস শিল্প রয়েছে, সেটি বড় ঝুঁকিতে পড়বে।

তিনি বলেন, আমাদের এখনই রোবট তৈরিতে গুরুত্ব দিতে হবে। আমরা ঝুঁকিপূর্ণ ও কষ্টকর কাজে সেই রোবট ব্যবহার করব। রোবট এখন বিলাসী পণ্য নয়, এটি স্মার্টফোনের মতো প্রয়োজনীয়।

অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডকে ২০টি ড্রোন দেওয়ার প্রতিশ্রুতি দেন প্রতিমন্ত্রী পলক। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি পূর্ণাঙ্গ ল্যাব স্থাপন ও গবেষণার জন্য ৫০ লাখ টাকা অনুদান ঘোষণা করেন তিনি।

অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। এবার অলিম্পিয়াডে দেশের ৬৩ জেলার ১ হাজার ৫৯২ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এনএইচ