tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ অগাস্ট ২০২৪, ১২:২৩ পিএম

ইরানের হুমকি থেকে ইসরায়েলকে রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র: বাইডেন


biden-35-20240802120854

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। টানা প্রায় ১০ মাস ধরে চালানো এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি। এমন অবস্থায় ইরানে গুপ্তহত্যায় নিহত হয়েছেন হামাস প্রধান ইসমাইল হানিয়া।


এই হত্যাকাণ্ডে সন্দেহের তীর ইসরায়েলের দিকে এবং ইরানও এই হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে। এমন অবস্থায় ‘ইরানের সমস্ত হুমকির’ বিরুদ্ধে ইসরায়েলকে রক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনকলে তিনি একথা বলেন। শুক্রবার (২ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটন ‘ইরানের সমস্ত হুমকির বিরুদ্ধে’ ইসরায়েলের নিরাপত্তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বলেছেন। তেহরানে হামাসের শীর্ষ নেতাকে হত্যার পর হোয়াইট হাউস একথা জানায়।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের কলে যোগদানকারী বাইডেনও ‘এই অঞ্চলে বৃহত্তর উত্তেজনা কমানোর চলমান প্রচেষ্টার ওপর জোর দিয়েছেন।’

এই ফোনকলে তারা এমন এক সময়ে কথা বললেন যখন হামাস নেতার হত্যাকাণ্ডের আগে ‘বৈরুতে হিজবুল্লাহ সামরিক কমান্ডার ফুয়াদ শুকরকে’ হত্যার ঘোষণা দিয়েছে ইসরায়েল। তবে তেহরানে হামাসের প্রধান নেতা ইসমাইল হানিয়াকে হত্যার বিষয়ে নেতানিয়াহুর সরকার কোনো মন্তব্য করেনি। তবে হামাস এই হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে দায়ী করেছে।

হোয়াইট হাউস নেতানিয়াহুর সাথে প্রেসিডেন্ট বাইডেনের ফোনকলের বিষয়ে দেওয়া রিডআউটে বলেছে, ‘ইরানের প্রক্সি সন্ত্রাসী গোষ্ঠী হামাস, হিজবুল্লাহ এবং হুথিসহ সমস্ত হুমকির বিরুদ্ধে ইসরায়েলের সুরক্ষার প্রতি নিজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন’ প্রেসিডেন্ট বাইডেন।

এতে আরও বলা হয়েছে, ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোনসহ সকল ধরনের হুমকির বিরুদ্ধে ইসরায়েলের প্রতিরক্ষাকে সহায়তা করার প্রচেষ্টায় প্রেসিডেন্ট বাইডেন নতুন প্রতিরক্ষামূলক মার্কিন সামরিক স্থাপনার মোতায়েন করার নিয়েও আলোচনা করেছেন।’

হামাস, হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুথি বিদ্রোহীরা সবাই ইরানের সমর্থন পায়। ইসরায়েল বলছে, গত সপ্তাহে অধিকৃত গোলান মালভূমিতে প্রাণঘাতী রকেট হামলার প্রতিক্রিয়ায় হিজবুল্লাহ সামরিক কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যা করা হয়েছে।

প্রায় ১০ মাস আগে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দক্ষিণ লেবানন সীমান্তে হিজবুল্লাহ-ইসরায়েল প্রায় প্রতিদিনই গুলি বিনিময় করছে। ইসরায়েলি বর্বর আগ্রাসনে গাজায় এখন পর্যন্ত কমপক্ষে ৩৯ হাজার ৪৮০ জন নিহত হয়েছেন।

এফএইচ