tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৭ জুলাই ২০২৪, ০৯:৩৩ এএম

আতঙ্কে হল ছাড়ছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা


students-1-20240717084451

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে মঙ্গলবার সারাদেশে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এতে চট্টগ্রাম, ঢাকা ও রংপুরে ছয়জন নিহত হন। এ অবস্থায় আতঙ্কে হল ছাড়ছেন ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরা।


শিক্ষার্থীরা বলছেন, চলমান কোটা ইস্যু নিয়ে গতকাল সারাদেশে ছয়জন নিহতের খবরে জীবনের অনিশ্চয়তায় ভুগছেন তারা। বাড়ি থেকে অভিভাবকরা বারবার ফোন করে হল ছেড়ে বাড়ি চলে যেতে বলছেন। তাই আবাসিক হল ছেড়ে বাড়ি অথবা নিকটাত্মীয়ের বাসায় উঠবেন তারা।

এদিকে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল ত্যাগের নির্দেশনাও দেওয়া হয়েছে।

মঙ্গলবারের সংঘর্ষে সায়েন্সল্যাব এলাকায় ঢাকা কলেজ ছাত্রলীগের কর্মী সবুজ আলী নিহত হয়েছেন। দিবাগত রাত ২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার লাশ শনাক্ত হয়। ঢাকা কলেজ ক্যাম্পাসে এই খবর ছড়িয়ে পড়লে নিহতের সহপাঠীদের মধ্যে সাময়িক উত্তেজনা দেখা দেয়। পরে আজ ভোর থেকে হল ছাড়তে শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা।

এদিকে ভোর থেকেই ঢাকা কলেজের অধিকাংশ হল থেকে বের হয়ে শিক্ষার্থীরা বাড়ির দিকে রওনা হয়েছেন। ঢাকা কলেজের শিক্ষার্থী তানজিল বলেন, গতকালের সংঘর্ষে কলেজের এক বড় ভাই মারা গেছেন। এখানে জীবনের নিরাপত্তা নেই। বাধ্য হয়ে বাড়ি চলে যাচ্ছি।

ঢাকা কলেজের আরেক শিক্ষার্থী মেহেদী বলেন, বাড়ি যাচ্ছি, এত ঝামেলার মধ্যে থাকা ঠিক হবে না। ক্যাম্পাস ও আশপাশের অবস্থা কখন কী হয় বলা যাচ্ছে না। নিরাপদে বাড়ি পৌঁছাতে ভোরেই বের হয়েছি।

এফএইচ