tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ২১ জুলাই ২০২৩, ১৫:০১ পিএম

প্রধানমন্ত্রীর আশ্বাস ব্যতীত ঘরে ফিরবেন না শিক্ষকরা


1-20230719121852

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন বেসরকারি শিক্ষকরা। নির্বাচনের আগে জাতীয়করণ সম্ভব নয় এ কথা শিক্ষামন্ত্রী জানালেও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ও আশ্বাস ব্যতীত কর্মসূচি প্রত্যাহার করবেন না বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।


শুক্রবার (২১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি চলমান রাখেন শিক্ষকরা। বরাবরের মতো এ সময়েও পল্টন থেকে প্রেস ক্লাবমুখী রাস্তা বন্ধ থাকে।

গত বুধবার জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বৈঠক করেন শিক্ষামন্ত্রী।‌ বৈঠক‌ শেষে তিনি জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব নয়।

তাছাড়া বৈঠকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নিয়ে দুটি কমিটি গঠন, মাধ্যমিকপর্যায়ের স্কুলের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে শীতের ছুটির সঙ্গে সমন্বয়করণ, ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন শেষ করারও নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

তবে আন্দোলনরত শিক্ষকরা জানিয়েছেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় লাগাতার অবস্থান কর্মসূচি চলমান থাকবে।

নোয়াখালীর চাটখিল থেকে আন্দোলনে আসা শিক্ষক মাহবুবুর রহমান বলেন, শিক্ষামন্ত্রীর সাথে আমাদের বৈঠক যথোপযুক্ত হয়নি। সেদিন বৈঠকে যাওয়ার পর আমাদের স্বাধীনতাবিরোধী বলে আখ্যা দেওয়া হয়েছে। আমাদের দাবি এখন একটাই, প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ এবং তার আশ্বাস ব্যতীত আমরা ঘরে ফিরব না।

এমআই