tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২২, ২০:৩১ পিএম

ফের জেরুজালেমকে রাজধানী দাবি করল ইসরায়েলি প্রধানমন্ত্রী


10

জেরুজালেম ইসরায়েলের চিরন্তন রাজধানী এবং কখনোই তা পরিবর্তন হবে না বলে দাবি করেছে ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ।


পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে দেওয়া স্বীকৃতি ফিরিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া।

২০১৮ সালে দেশটির পূর্ববর্তী সরকার এই স্বীকৃতি দিলেও বর্তমান সরকার তা ফিরিয়ে নেয়। আর এরপরই চটেছে ইসরায়েল।

মঙ্গলবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে দেওয়া স্বীকৃতি ফিরিয়ে নেওয়ার বিষয়ে অস্ট্রেলিয়ার সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। এমনকি অস্ট্রেলীয় সরকারের এই পদক্ষেপকে ‘তড়িঘড়ি প্রতিক্রিয়া’ হিসাবেও আখ্যায়িত করেছেন তিনি।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন: ‘আমরা কেবল আশা করতে পারি যে, অস্ট্রেলিয়ার সরকার অন্যান্য বিষয়গুলো আরও গুরুত্ব সহকারে এবং পেশাদারভাবে পরিচালনা করবে।’

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এক বিবৃতিতে বলেছেন, জেরুজালেম একটি চূড়ান্ত মর্যাদার সমস্যা যা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনার মাধ্যমে নির্ধারণ করা উচিত। এক্ষেত্রে একতরফা সিদ্ধান্ত নেয়া উচিত হবে না। সে কারণেই তারা পূর্বের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন।

অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিবে ছিল এবং থাকবে উল্লেখ্য করে পেনি ওং বলেন, আমরা দ্বি-রাষ্ট্রীয় রাষ্ট্র সমাধানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। অস্ট্রেলিয়া এমন কোনো পদ্ধতিকে সমর্থন করব না যা দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে দুর্বল করে তুলবে।

প্রসঙ্গত, জেরুজালেম ইহুদি, খিস্টান ও মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে পবিত্র স্থান। যুক্তরাষ্ট্রই প্রথম দেশ যেটি ১৯৪৮ সালে ইসরায়েলের প্রতিষ্ঠার পর আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে জেরুজালেমকে তাদের রাজধানীর স্বীকৃতি দিয়েছিল।

এন