tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫১ এএম

রাখাইনের অস্থিরতার দিকে নজর রাখছে নয়াদিল্লি : ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী


87

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সাম্প্রতিক অস্থিরতার দিকে নজর রাখছে নয়াদিল্লি। সেখানে বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের ফলে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় কি না, তা নিয়ে ঢাকার আশঙ্কার প্রেক্ষাপটে এ কথা জানালেন তিনি।


সোমবার (৫ সেপ্টেম্বর) বিকেলে ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সফরকালীন আবাসস্থলের মিটিং রুমে বৈঠক করেন জয়শঙ্কর। রাখাইন পরিস্থিতি নিয়ে সেই বৈঠকেই ভারতের পর্যবেক্ষণের কথা তুলে ধরেন তিনি।

ভারতীয় মন্ত্রীর বরাত দিয়ে বৈঠক শেষে সিনিয়র মাসুদ বিন মোমেন সাংবাদিকদের জানান, তারা আমাদের বলেছে যে, ভারত সেখানে (রাখাইন রাজ্য) সৃষ্ট অস্থিরতার দিকে নজর রাখছে।

পররাষ্ট্র সচিব বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন যে, রাখাইন রাজ্যে সাম্প্রতিক অস্থিরতার ইস্যুতে রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যাহত হবে কি না।

মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, ‘প্রত্যেকেরই সেই আশঙ্কা রয়েছে।’

এদিকে জয়শঙ্কর সাক্ষাতের একটি ছবি নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে লিখেছেন, বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত বোধ করছি।

‘আমাদের নেতৃত্ব পর্যায়ের উষ্ণ ও নিবিড় যোগাযোগই দুদেশের ঘনিষ্ঠ প্রতিবেশীসুলভ অংশীদারত্বের সম্পর্কের নজির’--লিখেছেন জয়শঙ্কর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সরকারি সফরে দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে নয়াদিল্লি পৌঁছান । সেখানে তাকে লালগালিচা অভ্যর্থনা দেওয়া হয়।

প্রসঙ্গত, মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন ‘হায়দরাবাদ হাউস’-এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক ও একান্ত আলোচনার কথা রয়েছে।

বাংলাদেশের সরকার প্রধান সফরকালে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন।

এইচএন