tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১০ এপ্রিল ২০২৪, ১৯:০৪ পিএম

টেস্টে ভরাডুবির পর লিটন-শান্তর জন্য বড় দুঃসংবাদ


image_79656_1712749070
নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে দুঃস্বপ্নের মতো এক সিরিজ কেটেছে বাংলাদেশের। দুই টেস্টের দুটোতেই বড় হারে ব্যাটারদের ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে লিটন দাস এই সিরিজকে যত জলদি সম্ভব ভুলে যেতে চাইবেন।


এমনিতেও ওয়ানডে দলেও তিনি ছিলেন ব্যর্থ। যার দরুন সিরিজের মাঝপথে বাদও পড়তে হয় তাকে। টেস্ট সিরিজে সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি লিটন । উল্টো নিজের উইকেট বিলিয়ে দলের পরাজয় আরো তরান্বিত করেছেন।

অধিনায়ক নাজমুল হোসেন শান্তও ঠিক সে অর্থে সফল ছিলেন না। ওয়ানডে সিরিজে ভালো করলেও টেস্টে হতাশ করেছেন। লিটন ও শান্তর অফফর্ম বাংলাদেশকেও ভুগিয়েছে। প্রথম টেস্টে ৩২৮ রানে রেকর্ড হারের পর দ্বিতীয় টেস্টেও পরাজয় বচরণ করতে হয়েছে ১৯২ রানের ব্যবধানে।

এমন হারের পর স্বাভাবিকভাবে র‌্যাঙ্কিংয়ে ধাক্কা আসার কথা হয়েছেও তাই। দলীয়ভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপে চার থেকে সাতে নেমে গিয়েছে বাংলাদেশ। ব্যক্তিগতভাবেও বাংলাদেশের অনেক খেলোয়াড়ের র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে। তবে এর মধ্যে উল্লেখযোগ্য হল শান্ত এবং লিটনের অবনতি।

বুধবার (১০ এপ্রিল) আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ অবনমন হয়েছে লিটন দাসের। ৬২৫ রেটিং পয়েন্ট নিয়ে লিটন এখন আছেন ২৯ নম্বরে। আর বাংলাদেশ অধিনায়ক শান্তর অবনমন হয়েছে ৮ ধাপ। ৪৮৫ রেটিং পয়েন্ট নিয়ে টাইগার অধিনায়ক আছেন ৬১তম স্থানে।

তবে র‌্যাঙ্কিংয়ে উন্নতিও দেখেছেন টাইগারদের কয়েকজন। দ্বিতীয় টেস্টে ফিফটি করে র‍্যাঙ্কিংয়ে ওপরে উঠেছেন জাকির হাসান। প্রথম ইনিংসে ৫৪ রান করা এই ব্যাটার তিন ধাপ এগিয়ে আছেন ৭৫তম অবস্থানে। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৮১ রান করা মিরাজ এগিয়েছেন ১১ ধাপ। উঠে এসেছেন ৮৮ নম্বর অবস্থানে। আর চার ধাপ এগিয়ে ৪৬তম স্থানে উঠে এসেছেন মুমিনুল হক।

এদিকে বোলারদের র‍্যাঙ্কিংয়ে প্রবেশ করেছেন দ্বিতীয় টেস্ট দিয়ে অভিষেক হওয়া হাসান মাহমুদের। ছয় উইকেট নিয়ে ৯৫ তম অবস্থানে রয়েছেন এই ডানহাতি পেসার।

এনএইচ