tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২১ জুন ২০২৪, ১৮:৪৭ পিএম

অস্ত্রোপচার শেষে জ্ঞান ফিরলে জানলেন তিনি মেয়ে হয়ে গেছেন


image-818771-1718971285

ভারতের উত্তর প্রদেশে অস্ত্রোপচারের কথা বলে এক তরুণের পুরুষাঙ্গ অপসারণ করে তার লিঙ্গ পরিবর্তনের অভিযোগ উঠেছে আরেক ব্যক্তির বিরুদ্ধে। ভুক্তভোগী তরুণের নাম মুজাহিদ। তার বয়স ২০ বছর। তিনি উত্তর প্রদেশের সানজাক গ্রামের বাসিন্দা। প্রতারণার মাধ্যমে তার লিঙ্গ পরিবর্তন করিয়ে দেওয়া অভিযুক্ত ব্যক্তির নাম ওম প্রকাশ।


স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসকদের যোগসাজশে চলতি মাসের শুরুর দিকে এ ঘটনা ঘটেছে। এর প্রতিবাদে ও জড়িত ব্যক্তিদের শাস্তির দাবিতে বিক্ষোভ করেছেন স্থানীয়রা।

মুজাহিদকে ছেলে থেকে মেয়ে বানিয়ে বিয়ে করা এবং তার পৈতৃক সম্পত্তি দখল করাই ছিল ওম প্রকাশের উদ্দেশ্য। ওম প্রকাশ মুজাহিদের বাবাকেও হত্যার হুমকি দিয়েছেন। এরপর মুজাহিদের পৈতৃক সম্পত্তি দখল করবেন বলেও জানিয়েছেন। মুজাহিদের ইচ্ছার বিরুদ্ধে এ অস্ত্রোপচার করা হয়েছে বলে অভিযোগে জানা গেছে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে- মুজাহিদের অভিযোগ, তাকে দুই বছর ধরে হুমকি দিয়ে আসছিলেন ওম প্রকাশ। উত্তর প্রদেশের মুজাফফরনগরের একটি হাসপাতালের চিকিৎসকদের ওম প্রকাশ মিথ্যা কথা বলে বুঝিয়েছিলেন- মুজাহিদের রিঅ্যাসাইনমেন্ট সার্জারি বা লিঙ্গ নিশ্চিতকরণ সার্জারি দরকার।

পরিকল্পনা অনুযায়ী, ৩ জুন মুজাহিদের স্বাস্থ্যগত সমস্যা আছে বলে ভুল বুঝিয়ে ওম প্রকাশ তাকে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করেন। হাসপাতালে ওম প্রকাশও তার সঙ্গে যান। পরের দিন হাসপাতালে মুজাহিদের লিঙ্গ পরিবর্তনের জন্য অস্ত্রোপচারের লক্ষ্যে তাকে অ্যানেসথেসিয়া দেওয়া হয়। অস্ত্রোপচার শেষে যখন তার জ্ঞান ফিরে আসে তখন দেখেন তার ভয়াবহ ক্ষতি হয়ে গেছে।

মুজাহিদ বলেন, তিনি (ওম প্রকাশ) আমাকে হাসপাতালে নিয়ে আসেন। পরের দিন সকালে আমার অস্ত্রোপচার হয়। যখন আমার জ্ঞান ফেরে তখন আমাকে বলা হয়, আমি ছেলে থেকে মেয়ে হয়ে গেছি।

মুজাহিদ আরও বলেন, ওম প্রকাশ বলছেন- এখন তাকে তার সঙ্গেই থাকতে হবে। কারণ পরিবার বা সমাজের কেউ তাকে (মুজাহিদ) আর গ্রহণ করবে না। শুধু তাই নয়, ওম প্রকাশ মুজাহিদের বাবাকেও হত্যার হুমকি দিয়েছেন। এরপর মুজাহিদের পৈতৃক সম্পত্তি দখল করবেন বলেও জানিয়েছেন।

মুজাহিদকে ওম প্রকাশ বলেছেন, এখন তোমাকে আমার সঙ্গে থাকতে হবে। আমি একজন আইনজীবী ঠিক করেছি। আদালতে গিয়ে আমরা বিয়ের ব্যবস্থা করেছি। এখন আমি তোমার বাবাকে গুলি করব। তারপর তোমার ভাগের সম্পত্তি আমার নামে করে নেব। তা বিক্রি করে আমি লক্ষ্ণৌ চলে যাব।

এ ঘটনা জানাজানির পর ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ) শ্রমিকেরা কৃষক নেতা শ্যাম পালের নেতৃত্বে বিক্ষোভ করেছেন। তারা হাসপাতালের সামনে বিক্ষোভ করে অভিযুক্ত ওম প্রকাশ ও জড়িত চিকিৎসকদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

ওই হাসপাতালে মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ পাচারের ব্যবসা হওয়ার গুরুতর অভিযোগও উত্থাপন করেছেন শ্যাম পাল।

পুলিশ মুজাহিদের অভিযোগের ঘটনা বিস্তারিত তদন্ত করে দেখার আশ্বাস দিয়েছেন। অবশ্য মুজাহিদের বাবা পুলিশের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনেছেন। তিনি এ ঘটনায় মামলার পাশাপাশি ছেলের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন।

এমএইচ