tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৩ অগাস্ট ২০২৩, ২১:০৬ পিএম

দেশে ফিরলেন জি এম কাদের


11

তিন দিনের ভারত সফর শেষে দেশে ফিরেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের।


বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা ৬টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

জাতীয় পার্টির সূত্রে জানা গেছে, তিন দিনের ভারত সফরে জি এম কাদেরের সঙ্গে তার সহধর্মিণী ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য শেরিফা কাদের এবং দলের আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা মাশরুর মাওলা ছিলেন। সংসদ নির্বাচনে জাপার অবস্থান, অংশগ্রহণ এবং জোট গঠনসহ রাজনৈতিক ইস্যু এই সফরে গুরুত্ব পেয়েছে।

এর আগে, রোববার (২০ আগস্ট) দুপুরে ভারতের দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়েন জি এম কাদের। সফরকালে বিজেপি নেতা ও ভারত সরকারের শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতাসহ মন্ত্রিপর্যায়ে সাক্ষাৎ করেন তিনি।

এদিকে, মঙ্গলবার (২২ আগস্ট) সকালে সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করার ঘোষণা দেন বেগম রওশন এরশাদ। আর বিকেলে তিনি তা অস্বীকার করেন।

এতে বলা হয়, আমি বেগম রওশন এরশাদ, এমপি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান এই মর্মে ঘোষণা করছি যে, পার্টির সিনিয়র নেতাদের পরামর্শ ও সিদ্ধান্তক্রমে দলের গতিশীলতা বজায় রাখার স্বার্থে দলের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করলাম।

জাতীয় পার্টির সংখ্যাগরিষ্ঠ কো-চেয়ারম্যান, প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্যদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দলের মেয়াদোত্তীর্ণ কমিটি, মামলা মোকদ্দমা, দল পরিচালনায় অযোগ্যতা ও অসাংগঠনিক আচরণের কারণে জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে অব্যাহতি দেওয়া হয়।

এবি