tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৩ মে ২০২২, ১২:৩৯ পিএম

আজ পবিত্র ঈদুল ফিতর


eid-ul-fitr-2022

রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। দীর্ঘ এক মাস সংযম ও ত্যাগের সাধনার পর ঘরে ঘরে, জনে জনে আনন্দ-খুশির বার্তা বয়ে নিয়ে এসেছে এই ঈদ। মুসলিম উম্মাহর অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর মঙ্গলবার (৩ মে)। এ দিনটি খুশি, আনন্দ আর উচ্ছ্বাসের।


করোনা মহামারির কারণে গত দুই বছর বিভিন্ন বিধিনিষেধ ছিল। গত ঈদেও বড় জামাতে নামাজ পড়া যায়নি। করা যায়নি কোলাকুলি-করমর্দন। বছর ঘুরে আবার এসেছে ঈদুল ফিতর। দুই বছর পর এবার ঈদ হতে যাচ্ছে মুক্ত-আনন্দের। এবার হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ২ বছর পর ঈদের প্রধান জামাত হচ্ছে। উন্মুক্ত স্থানে ঈদের জামাতেও নেই কোনো নিষেধাজ্ঞা।

এবার এই উৎসবকে কেন্দ্র করে নাড়ির টানে গ্রামে ফিরে গেছেন অনেকেই, প্রিয়জনদের সঙ্গে আনন্দ ভাগাভাগির জন্য। সড়ক, রেল, নৌ পথে যাতায়াতেও তেমন কোনো ভোগান্তি ছিল না। অবশেষে গ্রামের বাড়িতে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে অসংখ্য মানুষের রাজধানী ছাড়ার চিরাচরিত চিত্র।

লাখ লাখ মানুষ গ্রামে ফেরায় ঢাকা ইতোমধ্যে ফাঁকা হয়ে গেছে। ঈদের ঠিক কয়েকদিন আগেই সরকারের আশ্রয়ণ প্রকল্পের ঘর হস্তান্তর নিশ্চিতভাবেই অনেকের ঈদের আনন্দ অনেক গুণে বৃদ্ধি করেছে।

দেশবাসী ও বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলমানকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের আকাশে চাঁদ দেখার পর সোমবার এ শুভেচ্ছা জানান তারা।

এইচএন