tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০০ পিএম

দ্রুত ইউক্রেন সমস্যার সমাধানে ল্যাভরভকে অনুরোধ করবে বাংলাদেশ


msud-momen-

আগামী বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার সফরে দ্রুত ইউক্রেন সমস্যার শান্তিপূর্ণ সমাধান বের করার জন্য অনুরোধ করবে ঢাকা।


মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সফররত মা‌র্কিন রাজনৈতিক সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিকের সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ল্যাভরভের সফর নিয়ে এসব কথা বলেন পররাষ্ট্রসচিব।

তিনি বলেন, রাশিয়ার সঙ্গে আমাদের অনেক দিনের সম্পর্ক। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বিশ্বের যেসব জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে, বিশেষ করে ইউক্রেন সংকটের পর থেকে; সেগুলো নিয়ে আলোচনা হবে। আমরা রাশিয়াকে একটা অনুরোধ করতে পারি, দ্রুত যেন একটা শান্তিপূর্ণ সমাধান বের করা যায়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় খাদ্য, সার ও ফুয়েলের মতো বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানান মাসুদ বিন মোমেন। তিনি বলেন, আমাদের যে সমস্যা রয়েছে তা আমরা তুলে ধরব।

পররাষ্ট্রসচিব জানান, ওনার (ল্যাভরভ) পররাষ্ট্রমন্ত্রীর (ড. এ কে আব্দুল মোমেন) সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক রয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গেও কল অন করবেন।

সংক্ষিপ্ত সফরে বৃহস্পতিবার ঢাকায় আসবেন ল্যাভরভ। এটি রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রী প্রথম বাংলাদেশ সফর হতে যাচ্ছে। ঢাকায় আনুষ্ঠানিকতা শেষে ৮ সেপ্টেম্বর নয়া দিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দেবেন ল্যাভরভ।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে ঢাকায় ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের। কিন্তু শেষ মুহূর্তে ল্যাভরভের ঢাকা সফর বাতিল করে মস্কো।

এমবি