tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২৩, ১১:৪০ এএম

নির্বাচন সামনে রেখে মিডিয়ার ওপর নতুন বিধিনিষেধ রাশিয়ায়


001

আগামী বছরের নির্বাচন সামনে রেখে গণমাধ্যমের ওপর কড়াকড়ি আরও বাড়ালো রাশিয়া। সংবাদমাধ্যমগুলোতে নির্বাচনী খবর প্রচার সীমিত করার বিষয়ে মঙ্গলবার (১৪ নভেম্বর) একটি আইন সংস্কারের অনুমোদন দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


রাশিয়ায় পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আগামী বছরের মার্চ মাসে। ২৪ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট পুতিন আগামী নির্বাচনেও অংশ নেবেন এবং তাতে নির্বিঘ্নে জয়লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে।

যদিও ৭১ বছর বয়সী রুশ প্রেসিডেন্ট এখনো আনুষ্ঠানিকভাবে নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেননি। তিনি বলেছেন, পার্লামেন্ট থেকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পরেই সিদ্ধান্ত জানাবেন।

  • গণমাধ্যমে নতুন কড়াকড়ি

রাশিয়ার নতুন নিয়ম অনুসারে, কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অধিবেশনগুলোতে কেবল নিবন্ধিত গণমাধ্যমগুলোর প্রতিনিধিরাই উপস্থিত থাকতে পারবে। বাদ পড়বেন ফ্রিল্যান্সার বা স্বাধীন সাংবাদিকরা।

নতুন সংশোধনীতে বলা হয়েছে, আঞ্চলিক ও সামরিক কর্তৃপক্ষগুলোর কাছ থেকে আগাম ছাড়পত্র ছাড়া সামরিক ঘাঁটি বা সামরিক আইনের অধীনে থাকা এলাকাগুলোতে নির্বাচন কমিশনের কার্যকলাপের খবর প্রচার নিষিদ্ধ থাকবে।

এছাড়া, ‘ব্লকড উৎস’ বা নিষিদ্ধ ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত কোনো প্রচারনামূলক কন্টেন্ট প্রচার করতে পারবে না গণমাধ্যমগুলো।

বিরোধীদের ওপর কঠোর দমননীতি এবং তথ্যপ্রবাহ নিয়ন্ত্রণের অংশ হিসেবে ফেসবুক, ইনস্টাগ্রামসহ একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও ওয়েবসাইট নিষিদ্ধ করেছে রাশিয়া।

শোনা যায়, এই নিষেধাজ্ঞা কার্যকরের জন্য বেশ কিছু ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্লক করারও পরিকল্পনা নিয়েছে দেশটির ডিজিটাল উন্নয়ন, যোগাযোগ ও গণমাধ্যম মন্ত্রণালয়।

সূত্র: আল-জাজিরা

এনএইচ