tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আইন আদালত প্রকাশনার সময়: ২০ নভেম্বর ২০২৩, ১৮:০৫ পিএম

নির্বাচনে দায়িত্ব থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৭ লাখ সদস্য


নির্বাচন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় সাড়ে ৭ লাখ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।


সোমবার (২০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে অতিরিক্ত সচিব সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

তিনি বলেন, যারা নির্বাচনে দায়িত্ব পালন করবে সেই উপলক্ষ্যে বিভিন্ন বাহিনীর সঙ্গে নিয়মিত বৈঠক হয়েছে। এখানে বাজেট কখনো চূড়ান্ত হয় না। একটা সম্ভব্য বাজেট নিয়ে আলোচনা হয়।

প্রত্যেক জন ও প্রতিদিন হিসেবে তারা (আইনশৃঙ্খলা বাহিনী) একটা বাজেট দেয়। তবে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদিত একটা হার আছে, সে অনুযায়ী কত সংখ্যক নিয়োগ হবে তা নিয়ে আলোচনা হয়েছে।

তারা কিছু অগ্রিম বরাদ্দ চেয়েছে। বরাদ্দ প্রাপ্তির সাপেক্ষে আমরা কতটুকু দিতে পারব, সেই বিষয় নিয়ে আলোচনা হয়েছে।’

কতজন আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করবে এবং সব মিলিয়ে বাজেট কত এমন প্রশ্নে তিনি বলেন, ‘সবমিলিয়ে বাজেট বলা যাবে না। কোন বাহিনীর সংখ্যা কত সেটা বলতে পারি।

আনসার ৫ লাখ ১৬ হাজার, কোস্টগার্ড থাকবে ২ হাজার ৩৫০ জন, বিজিবি থাকবে ৪৬ হাজার ৮৭৬ জন এবং পুলিশ ও র‌্যাব থাকবে ১ লাখ ৮২ হাজার ৯১ জন। আর সেনাবাহিনীর বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।’

কোন বাহিনী কতদিন থাকবে সে বিষয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে পরে পরিপত্র জারি হলে সে অনুযায়ী সিদ্ধান্ত হবে। তারা যেভাবে দায়িত্ব পাবে সে অনুযায়ী বরাদ্দ হবে।’

এমএইচ