tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ জুন ২০২৪, ২০:১৮ পিএম

কানাডায় সন্ত্রাসী সংগঠনের তালিকায় ইরানের বিপ্লবী গার্ড


IRGC-news

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড কর্পসকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে কানাডা। বিরোধীদলীয় আইনপ্রণেতা এবং কিছু ইরানি প্রবাসীদের বছরের পর বছর চাপের পর এই সিদ্ধান্ত নিয়েছে কানাডা।


বুধবার (১৯ জুন) এই সিদ্ধান্ত ঘোষণা করে কানাডার জননিরাপত্তা মন্ত্রী ডমিনিক লেব্ল্যাঙ্ক এটিকে বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার বলে অভিহিত করেছেন।

এই পদক্ষেপের অর্থ হলো আইআরজিসির শীর্ষ কর্মকর্তাসহ হাজার হাজার সিনিয়র ইরানি সরকারি কর্মকর্তাদের কেউ আর কানাডায় প্রবেশে করতে পারবেন না। এছাড়া কানাডা তারআওতায় থাকা আইআরজিসির যেকোনো আর্থিক লেনদেন আটকে দিতে পারে।

কানাডার সরকার এক বিবৃতিতে বলেছে, আইআরজিসিকে ফৌজদারি কোড তালিকাভুক্ত করার সিদ্ধান্ত একটি দৃঢ় বার্তা পাঠায়। বার্তাটি হলো, কানাডা আইআরজিসির সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে লড়াই করার জন্য তার সমস্ত সরঞ্জাম ব্যবহার করবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি কানাডার এই পদক্ষেপের নিন্দা করেছেন। তিনি এই পদক্ষেপকে জ্ঞানহীন ও অপ্রচলিত বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, কানাডার পদক্ষেপ বিপ্লবী গার্ডদের বৈধতা এবং প্রতিরোধ ক্ষমতার উপর কোনো প্রভাব ফেলবে না।

এমএইচ