tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২১ জুন ২০২৪, ১৭:২৮ পিএম

গাজায় ইসরাইলের কারাগার থেকে ৩৩ ফিলিস্তিনির মুক্তি


image-818754-1718966675

ইসরাইলি সেনাবাহিনী বৃহস্পতিবার গাজা উপত্যকা থেকে ৩৩ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে। গাজার একটি হাসপাতালের সূত্রের বরাতে খবরটি দিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।


সূত্রটি বলেছে, মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের শরীর অপুষ্ট এবং নির্যাতনের অনেক চিহ্ন আছে। তাদের আল-আকসা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার বন্দিদের মুক্তির পর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, ইসরাইলের কারাগারে ভয়াবহ নির্যাতনের সাক্ষ্য নিয়ে এসেছেন বন্দিরা।

হামাস এক বিবৃতিতে বলেছে, সেদে তেমান ডিটেনশন সেন্টার থেকে ফিলিস্তিনিদের মুক্তি দেওয়া হয়েছিল। হাজার হাজার ফিলিস্তিনি বন্দিদের আটক রাখা হয়েছিল সেখানে। গাজা উপত্যকায় ইসরাইলের দখলদাররা ফিলিস্তিনিদের জোরপূর্বক তুলে নিয়ে সেখানে আটক রাখতো।

গাজা মিডিয়া অফিস বৃহস্পতিবার জানিয়েছে, ৭ অক্টোবর থেকে ইসরাইলি বাহিনীর হাতে আটক অন্তত ৩৬ ফিলিস্তিনি বন্দি ইসরাইলি কারাগারে কঠোর নির্যাতনের কারণে মারা গেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরাইলি সেনাবাহিনী কর্তৃক মুক্তি পাওয়া কয়েক ডজন বন্দি আটক অবস্থায় জিজ্ঞাসাবাদের সময় নির্যাতন এবং দুর্ব্যবহারের বর্ণনা দিয়েছেন।

অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব প্রত্যাখ্যান করে গাজায় এখনো গণহত্যা চালিয়ে যাচ্ছে ইসরাইল। আন্তর্জাতিক নিন্দার পরোয়াও করছে না নেতানিয়াহু সরকার।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ৭ অক্টোবর থেকে গাজায় এখন পর্যন্ত প্রায় ৩৭ হাজার ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের অধিকাংশই নারী ও শিশু এবং ৮৫ হাজার ৫০০ জনেরও বেশি আহত হয়েছেন।

এমএইচ