tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৫ অগাস্ট ২০২৪, ২০:০০ পিএম

গুপ্তহত্যার ঝুঁকিতে ক্রাউন প্রিন্স সালমান


prince-salman-20240815204200

দখলদার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা করায় গুপ্তহত্যার ঝুঁকিতে রয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম পোলিটিকো জানিয়েছে, জীবন নিয়ে শঙ্কায় থাকার বিষয়টি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সদস্যদের সালমান নিজেই জানিয়েছেন।


মার্কিন কর্মকর্তাদের বরাতে পোলিটিকো জানিয়েছে, সালমান এ বিষয়টি নিয়ে কথা বলেছেন— কারণ তার মতে দখলদার ইসরায়েলের সঙ্গে সৌদির কূটনৈতিক সম্পর্ক স্থাপনের আগে অবশ্যই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে।

একটি বৈঠকে সালমান মার্কিন কর্মকর্তাদের মিসরের সাবেক প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের কথা উল্লেখ করেন। ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করার পর ১৯৮১ সালে আনোয়ার সাদাত গুপ্তহত্যার শিকার হন।

তবে ঝুঁকি শর্তেও ইসরায়েলর সঙ্গে চুক্তি করতে প্রস্তুত আছেন প্রিন্স সালমান। কারণ এ বিষয়টিকে সৌদি আরবের ভবিষ্যত হিসেবে দেখেন তিনি। যদিও দখলদার ইসরায়েল স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের ব্যাপারে এখনো আপত্তি জানিয়ে আসছে।

গত বছর ফিলিস্তিন রাষ্ট্র গঠন ছাড়াই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়ার দ্বারপ্রান্তে ছিল সৌদি। ঠিক তখনই ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালায় গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর সৌদি নিজের অবস্থান পরিবর্তন করে। দেশটি যুক্তরাষ্ট্রকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, যদি তারা ইসরায়েল-সৌদি সম্পর্ক চায় তাহলে সবার আগে অবশ্যই আলাদা ফিলিস্তিনি রাষ্ট্র গঠন করতে হবে। নয়ত তাদের পক্ষে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন সম্ভব হবে না।

সূত্র: পোলিটিকো

এসএম