tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২৩, ১০:৩১ এএম

মার্কিন নাগরিকদের বিশ্বব্যাপী ভ্রমণে ‘অতিরিক্ত সতর্কতা’ জারি


usa_20231020_075225313

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত নিজ দেশের নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি সতর্কবার্তা জারি করা হয়েছে বলে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট থেকে বলা হয়েছে। খবর সিএনএনের। হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ ঘিরে বিশ্বের বিভিন্ন প্রান্তে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় নিজ দেশের নাগরিকদের জন্য ‘অতিরিক্ত সতর্কতা অবলম্বন’ করতে বলেছে মার্কিন পররাষ্ট্র দফতর।


গত বছরের আগস্টেও একই ধরনের সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র। মার্কিন বিশেষ বাহিনীর সদস্যদের হাতে আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির মৃত্যুর পর এই সতর্কতা জারি করা হয়েছিল।

এর আগে গত সপ্তাহে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট লেবানন ও ইসরায়েল ভ্রমণে নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছিল। পাশাপাশি এ দুটি দেশে অবস্থানরত মার্কিন কর্মীরা জরুরি কাজে নিয়োজিত না থাকলে দেশে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

বৃহস্পতিবার জারি করা সতর্কবার্তায় বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের পর্যটক সমাগমস্থলে অবস্থানের ক্ষেত্রে সতর্ক থাকার এবং তথ্য ও সতর্কবার্তা পাওয়ার জন্য স্টেট ডিপার্টমেন্টের 'স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রামে' অন্তর্ভুক্ত হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ইসরায়েল ও ফিলিস্তিনি সংগঠন হামাসের মধ্যে চলমান সংঘাতের প্রতিক্রিয়ায় সমগ্র মধ্যপ্রাচ্যজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফরে গিয়ে দেশটিকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়ে এসেছেন।

এছাড়া হামাসের সঙ্গে যুদ্ধ চালিয়ে যেতে ইসরায়েলে সাঁজোয়া যানের বিশাল চালান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মার্কিন সাঁজোয়া যানের চালান ইসরায়েলে পৌঁছেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের পাঠানো যানবাহন ‘যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত যানবাহন প্রতিস্থাপনের জন্য (ইসরায়েলি সেনাবাহিনীতে) স্থানান্তর করা হচ্ছে।’

গত মঙ্গলবার পেন্টাগন জানায়, ৭ অক্টোবর হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলে অস্ত্র ও সরঞ্জামের পাঁচটি চালান পাঠানো হয়েছে।

এনএইচ