tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৪ অক্টোবর ২০২২, ১৬:০৩ পিএম

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করবো : শিক্ষামন্ত্রী


শিক্ষামন্ত্রী

দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চান বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


শুক্রবার (১৪ অক্টোবর) সকালে তিন দিনব্যাপী ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এর আগে বৃহস্পতিবার ‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে’ এ স্লোগানে চাঁদপুরে বিতর্ক উৎসব শুরু হয়।

বিতর্ক চর্চায় বাংলাদেশের দীর্ঘদিনের একটি ঐতিহ্য রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিতর্ক চর্চা একজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায়। শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ না থেকে তার জ্ঞানের গভীরতা ও প্রসারতা বাড়াতে সহযোগিতা করে। তার চেয়ে বেশি একটি মানুষকে পরামসহিষ্ণু হতে শিখায়। বিতর্কের মাধ্যমে জানা যায় একটি বিষয়কে অনেক দিক থেকে বিবেচনা করার সুযোগ রয়েছে এবং অনেক রকমের যুক্তি রয়েছে পক্ষে-বিপক্ষে।

জাতীয় পর্যায়ের এ বিতর্ক উৎসবে সারা দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়সহ প্রায় ১৫০ শিক্ষাপ্রতিষ্ঠানের দেড় হাজার বিতার্কিক অংশ নিয়েছেন। বিতার্কিকদের সঙ্গে শিক্ষকসহ সবমিলিয়ে প্রায় ৭ হাজার লোকের সমাগম হয়েছে এ উৎসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) সাবেক সভাপতি ডা. আব্দুন নূর তুষার, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অশিত বরণ দাস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেফারি, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিনসহ অনেকে।

এমআই