tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৬ পিএম

পাল্টা হামলা শুরুর পর ৬৬ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন


ukraine

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে ইউক্রেন। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সুইগু জানিয়েছেন, এই হামলা শুরু পর ৬৬ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন। একই সঙ্গে দেশটি সাত হাজারের বেশি অস্ত্র খুইয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


সামরিক নেতাদের সঙ্গে আলাপকালে শোইগু বলেন, তথাকথিত পাল্টা হামলা শুরুর পর শত্রুরা ৬৬ হাজারের বেশি সেনা হারানোর পাশাপাশি সাত হাজার ৬০০ অস্ত্র খুইয়েছে।

তিনি বলেন, রাশিয়ান ক্রুরা এক মাসে ১৫৯ টি হিমার্স ক্ষেপণাস্ত্র, হাজারের বেশি এরিয়াল ড্রোন ও ১৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, পাল্টা হামলার ব্যর্থতা ঢাকতে ইউক্রেনের সামরিক বাহিনী সাধরণ নাগরিকদের লক্ষ্য করে সন্ত্রাসী হামলা চালাচ্ছে।

এদিকে কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি নির্বিঘ্ন করতে তথাকথিত শস্য চুক্তিতে আবারও ফিরতে রাজি রাশিয়া। তবে এর জন্য শর্ত বেঁধে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রুশ পণ্য রপ্তানিতে পশ্চিমা বিধিনিষেধ প্রত্যাহার হলেই শস্য চুক্তিতে ফিরে আসবেন তারা।

গত সোমবার (৪ সেপ্টেম্বর) তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে পুতিন বলেন, আমরা শস্য চুক্তি পুনরুজ্জীবিত করার সম্ভাবনা বিবেচনা করতে প্রস্তুত। রাশিয়ার কৃষিপণ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে সমঝোতাগুলো সম্পূর্ণরূপে বাস্তবায়িত হওয়ার সঙ্গে সঙ্গে আমরা সেটি করবো।

এমবি