tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৫ পিএম

৪৬তম বিসিএস বৈঠকে বসছে পিএসসি, প্রিলি হতে পারে ২৬ এপ্রিল


bcs-20240215162833 (1)

দুই সিটি করপোরেশনের নির্বাচনের কারণে আগামী ৯ মার্চ হচ্ছে না ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।


নতুন তারিখ নির্ধারণেও এতদিনে কোনো বৈঠক করেনি সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অবশেষে রোববার (১৮ ফেব্রুয়ারি) পূর্ণ কমিশন সভা ডেকেছে সংস্থাটি। ওই সভায় ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার নতুন তারিখ ঘোষণার সিদ্ধান্ত হতে পারে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) একজন কর্মকর্তা জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘রোববার কমিশন সভা হবে। সভায় হয়তো তারিখ ঠিক হতে পারে। যতদূর জেনেছি ২৬ এপ্রিল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারির সম্ভাব্য তারিখ। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হবে কমিশন সভায়।’

বিষয়টি নিয়ে জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজি হননি পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন। তিনি বলেন, ‘রোজ রোজ তারিখ জানার জন্য ফোন কল করে লাভ নেই। আমি নিজেও এ নিয়ে জানি না। অনেকে ফোন করছেন, জানতে চাইছেন। এটা তো কমিশন সভায় সিদ্ধান্ত হবে। সামনে আমাদের সভা আছে। সবাইকে বিজ্ঞপ্তি দিয়েই সঠিক তথ্য জানানো হবে।’

গত ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন, যা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এ বিসিএসে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি।

পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী ৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ে ৫২০ জনকে নিয়োগ দেওয়া হবে।

এমএইচ