tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১০ এপ্রিল ২০২৩, ১৮:১২ পিএম

৪০০ অভিবাসনপ্রত্যাশী নিয়ে ভূমধ্যসাগরে ভাসছে জাহাজ


15

প্রায় ৪০০ জন অভিবাসনপ্রত্যাশী নিয়ে একটি জাহাজ গ্রিস ও মাল্টার মধ্যবর্তী ভূমধ্যসাগরে ভাসছে বলে জানিয়েছে সাহায্য সংস্থা অ্যালার্ম ফোন। সম্প্রতি উত্তর আফ্রিকা থেকে অভিবাসনপ্রত্যাশীদের নৌকায় ভূমধ্যসাগর পাড়ি দেওয়া বেড়েছে।


ইউরোপে আসার জন্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় বিপদে পড়া মানুষদের সহায়তা করে অ্যালার্ম ফোন।

সংস্থাটি রোববার টুইটারে জানায়, লিবিয়ার তবরুক থেকে রওয়ানা হওয়া একটি জাহাজ থেকে রাতে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলেও জানিয়েছে অ্যালার্ম ফোন। জাহাজটি এখন মাল্টার ‘সার্চ অ্যান্ড রেসকিউ এরিয়া’ এসএআর-এ আছে বলে জানিয়েছে তারা।

এদিকে জার্মান এনজিও সি-ওয়াচ ইন্টারন্যাশনাল ঐ নৌকাটি খুঁজে পাওয়ার কথা টুইট করে জানিয়েছে। আশেপাশে দুটি জাহাজ রয়েছে বলেও জানায় তারা। তবে নৌকাটি উদ্ধার না করতে ঐ দুই জাহাজকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে সি-ওয়াচ ইন্টারন্যাশনাল। তবে মাল্টা একটি জাহাজকে শুধু জ্বালানি দিয়ে নৌকাটিকে সহায়তা করতে বলেছে।

অ্যালার্ম ফোন বলছে, নৌকায় থাকা মানুষেরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। তাদের মধ্যে কয়েকজনের চিকিৎসাসেবার প্রয়োজন। নৌকাটিতে জ্বালানির অভাব দেখা দিয়েছে এবং নীচতলায় পানি উঠে গেছে বলেও জানিয়েছে অ্যালার্ম ফোন। নৌকার মাঝি চলে যাওয়ায় সেটি এখন নিয়ন্ত্রণের কেউ নেই বলে জানিয়েছে সংস্থাটি।

রেস্কশিপ নামে জার্মানির আরেকটি এনজিও রোববার এএফপিকে জানিয়েছে, ইটালি ও টিউনিশিয়ার মধ্যবর্তী ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবে অন্তত দুইজন অভিবাসনপ্রত্যাশী নিহত হয়েছেন। নিখোঁজ আছেন আরও ২০ জন।

রেস্কশিপের উদ্ধারকারী জাহাজ ‘নাদির’ ২২ জনকে উদ্ধার করে ইটালির লাম্পেডুসা দ্বীপে নিয়ে গেছে।

উদ্ধার হওয়া ব্যক্তিরা ক্যামেরুন, আইভরিকোস্ট ও মালির পুরুষ, নারী ও শিশু বলে জানিয়েছেন নাদির জাহাজের ক্যাপ্টেন ইঙ্গো ভেয়ার্থ।

এবি