tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ৩০ অগাস্ট ২০২৪, ২০:৩৩ পিএম

পাকিস্তানের সঙ্গে আলোচনার যুগ শেষ: ভারতের পররাষ্ট্রমন্ত্রী


s-jaishankar-20240830185957

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, পাকিস্তানের সঙ্গে নিরবচ্ছিন্ন আলোচনার যুগ শেষ। সন্ত্রাসবাদ ও আলোচনা কখনো একসঙ্গে চলতে পারে না।


সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকে অংশ নিতে বৃহস্পতিবার (২৯ আগস্ট) ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ইসলামাবাদ সফরের আমন্ত্রণ জানিয়েছিল পাকিস্তান। তার একদিন পর শুক্রবার কঠোর এই মন্তব্য করলো ভারত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার দিল্লিতে একটি বই প্রকাশের অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা নিয়ে যে উত্তেজনা শুরু হয়েছিল, তা এখন শেষ হয়েছে। এখন পাকিস্তানের সঙ্গে সম্পর্কের প্রসঙ্গ উঠছে। পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভালো করতে গিয়ে আমরা কখনোই সন্ত্রাসবাদকে উপেক্ষা করতে পারি না।

‘দেশটির সন্ত্রাসবাদ শিল্পের পর্যায়ে পৌঁছেছে। ভারত কোনোভাবেই এ ধরনের হুমকি সহ্য করবে না। প্রতিটি কর্মের বিপরীত ফল রয়েছে। তারা বারবার আন্তর্জাতিক সীমান্তে সন্ত্রাসমূলক কর্মকাণ্ড ঘটিয়ে ভারতকে আলোচনার টেবিলে বসানোর চেষ্টা করেছে। কিন্তু সন্ত্রাসবাদ প্রসঙ্গে ভারত কখনই আলোচনায় বসবে না। পাকিস্তানের সঙ্গে নিরবচ্ছিন্ন সংলাপের যুগ শেষ।’

পাকিস্তান নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করে জয়শঙ্কর বলেন, আমরা আর চুপ থাকবো না। আমরা নিষ্ক্রিয় নই। ইতিবাচক হোক বা নেতিবাচক, আমরা জবাব দেবোই। কোনোভাবেই সমঝোতার পথে হাঁটবে না ভারত।

বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, চলতি বছরের ১৫-১৬ অক্টোবর পাকিস্তানের ইসলামাবাদে এসসিও’র দুই দিনব্যাপী বৈঠক চলবে। এ বৈঠকে অংশ নেওয়ার জন্য সংস্থার সদস্য রাষ্ট্রের প্রধানদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ পাঠানো হয়েছে।

এফএইচ