tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিনোদন প্রকাশনার সময়: ২৪ জুলাই ২০২৩, ১২:১৮ পিএম

কলকাতায় ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’


7

কলকাতার ঐতিহ্যবাহী নন্দনে ‘৫ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ শুরু হচ্ছে। আগামী ২৮-৩১ জুলাই পর্যন্ত এই উৎসব অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এ উৎসবে বাংলাদেশের ৪৫ টি সিনেমা প্রদর্শিত হবে।


মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ জানিয়েছেন, সম্প্রতি সিনেমা বাছাইয়ের জন্য বৈঠকে বসেছিলেন তারা। প্রাথমিকভাবে ৪৫ টি সিনেমা বাছাইয়ের সিদ্ধান্ত হয় সেখানে। এর মধ্যে ৫ টি প্রামাণ্য চিত্র ও ২ টি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রও রয়েছে।

প্রাথমিক এ তালিকায় এবারের ঈদের মুক্তি পাওয়া ‘প্রিয়তমা’, নিশো-তমা মির্জার ‘সুড়ঙ্গ’, অপু বিশ্বাসের ‘লাল শাড়ি’ ও ‘প্রহেলিকা’র নাম রয়েছে। এছাড়া গত বছরের মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘হাওয়া’ ও ‘পরাণ’ দেখানো হবে এই উৎসবে।

তালিকায় আরও রয়েছে- ‘রিকশা গার্ল’, ‘জেকে ১৯৭১’, ‘বীরকন্যা প্রীতিলতা’, ‘রেডিও’, ‘১৯৭১ সেই সব দিন’, ‘নকশীকাঁথার জমিন’, ‘শ্যামা কাব্য’, ‘দু:সাহসী খোকা’, ‘শ্রাবণ জ্যোৎস্নায়’, ‘গুণিন’, ‘বিউটি সার্কাস’, ‘দামাল’, ‘পায়ের তলায় মাটি নাই’, ‘পাপপূণ্য’, ‘সাঁতাও’, ‘মা’, ‘দেশান্তর’, ‘স্ফুলিঙ্গ’, ‘চিরঞ্জীব মুজিব’, ‘বিক্ষোভ’, ‘রেহানা মরিয়ম নূর’, ‘নোনা জলের কাব্য’, ‘মৃধা বনাম মৃধা’, ‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’, ‘গলুই’, ‘গণ্ডি’, ‘ন ডরাই’, ‘আলফা’, ‘পুত্র’, ‘আয়নাবাজি’, ‘দেবী’ ও ‘গেরিলা’।

প্রামাণ্য চিত্র বিভাগে আছেন- ‘হাসিনা এ ডটারস টেল’, ‘অবিনশ্বর’, ‘একটি দেশের জন্য’, ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’, ‘কাঙ্গাল হরিনাথ’। স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে থাকবে ‘ওমর ফারুকের মা’ ও ‘ধড়’।

‘৫ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’-এর পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

এ উৎসবে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকেও আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়াও উৎসবে বাংলাদেশ-ভারত ২ দেশের একঝাঁক তারকাশিল্পী থাকবেন।

এন