tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৮ অক্টোবর ২০২২, ১৭:৩০ পিএম

ইউক্রেনকে আমরা কোনো প্রাণঘাতী অস্ত্র দেইনি : দক্ষিণ কোরিয়া


দ. কোরিয়া

দক্ষিণ কোরিয়া প্রেসিডেন্ট ইওন সুক ইয়ুল বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য আমরা ইউক্রেনে কোনো ধরনের প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করেনি।


শুক্রবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ইওন সুক ইয়ুল এ কথা বলেন। খবর আলজাজিরা ও আনাদোলুর।

দক্ষিণ কোরিয়া ইউক্রেনে অস্ত্র পাঠানোয় রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্ট হবে বলে বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুশিয়ার করার পরই বিষয়টি স্পষ্ট করলেন প্রেসিডেন্ট ইওন সুক ইয়ুল।

বৃহস্পতিবার মস্কোতে এক সম্মেলনে পুতিন বলেন, ইউক্রেনে অস্ত্র সরবরাহে দক্ষিণ কোরিয়ার সিদ্ধান্ত দুদেশের সম্পর্ককে চূড়ান্তভাবে নষ্ট করবে।

পুতিনের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় শুক্রবার সকালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সংহতি জানিয়ে আমরা ইউক্রেনকে কেবল মানবিক সহতায়তা দিয়েছি।

কিন্তু আমরা কখনও প্রাণঘাতী কোনো অস্ত্র দেইনি। ইউক্রেনে কেবল বুলেটপ্রুফ ভেস্ট, হেলমেট এবং চিকিৎসা সরবরাহ পাঠিয়েছিল সিউল।

তিনি আরও বলেন, আমি আপনাকে (পুতিন) জানাতে চাই, আমরা রাশিয়াসহ বিশ্বের সব দেশের সঙ্গে শান্তিপূর্ণ এবং সুসম্পর্ক ধরে রাখার চেষ্টা করছি।

এর আগে গত এপ্রিলে প্রাণঘাতী অস্ত্র দিয়ে সহায়তা করার জন্য সিউলের কাছে অনুরোধ করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে কিয়েভকে তা দিতে অস্বীকার করে দক্ষিণ কোরিয়া।

এমআই