tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০২ অগাস্ট ২০২৪, ১১:১৩ এএম

পাকিস্তানে সিকিউরিটি কনসালট্যান্ট নিতে পারবে বাংলাদেশ: পিসিবি


pcb-bcb-20240802100344

চলতি মাসের শেষ দিকে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। এই সফরে বাংলাদেশের নিরাপত্তা শঙ্কা থাকলে সঙ্গে সিকিউরিটি কনসালট্যান্ট নেওয়ার ক্ষেত্রে বিসিবিকে পূর্ণ স্বাধীনতা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।


পিসিবি জানিয়েছে, বিসিবি তাদের নিজস্ব নিরাপত্তা বিশেষজ্ঞ নিয়ে আসতে পারবে। পিসিবির মুখপাত্রের ব্যাখ্যা- সিকিউরিটি কনসালট্যান্ট এখন মিডিয়া ম্যানেজার বা টিম ডাক্তারের পদের মতোই সাপোর্ট স্টাফদের অবিচ্ছেদ্য অংশ। আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অন্যান্য দ্বিপাক্ষিক সিরিজের মতো ইভেন্টের সময় দলগুলো নিয়ম অনুসারে সিকিউরিটি ম্যানেজারদের সঙ্গে নিয়ে আসে।

পিসিবি মুখপাত্র জোর দিয়ে জানিয়েছেন, আসন্ন টেস্ট সিরিজের জন্য সিকিউরিটি কনসালট্যান্ট আনার বিষয়ে সম্পূর্ণ এখতিয়ার বিসিবির উপর। তবে এখন পর্যন্ত পিসিবিকে কোনো নিরাপত্তা উদ্বেগের কথা জানায়নি বিসিবি।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে পিসিবির মুখপাত্র বলেন, ‘সিকিউরিটি কনসালট্যান্ট এখন মিডিয়া ম্যানেজার বা দলের ডাক্তারের মতোই খেলোয়াড়দের সাপোর্ট স্টাফদের অংশ হিসাবে বিবেচিত হয়। এমনকি আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অন্যান্য দ্বিপাক্ষিক সিরিজেও দলগুলো নিরাপত্তা পরামর্শক সঙ্গে নিয়ে আসে। যদি বিসিবি অন্তর্ভুক্ত করতে চায় তাহলে তারা আসন্ন টেস্ট সিরিজের জন্য তাদের সফরকারী টিম ম্যানেজমেন্টের অংশ হিসাবে একজন নিরাপত্তা পরামর্শক পাঠাতে পারবে। তবে এটি এখন পর্যন্ত পিসিবির কাছে কোনো নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করেনি বিসিবি।’

মুখপাত্র জানিয়েছেন, আন্তর্জাতিক প্রোটোকল মেনে পিসিবি গত মাসেই বিসিবির কাছে সমঝোতা স্মারকসহ নিরাপত্তা পরিকল্পনা পাঠিয়েছে। এক্ষেত্রে বিসিবির পক্ষ থেকে কোনো ধরনের অনুসন্ধান বা সম্পূরক অনুরোধ আসেনি। পিসিবি রাষ্ট্রীয়-স্তরের নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসাবে ব্যক্তিগত সুরক্ষা এজেন্ট সরবরাহ করবে। তবে অন্যান্য দেশের মতো দলীয় সিকিউরিটি কনসালট্যান্ট দিতে পারবে না।

আগামী ৭ আগস্ট পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল। এই সফরে ক্রিকেটাররে সঙ্গে কোনো সিকিউরিটি কনসালট্যান্ট দেবে না বাংলাদেশ।পাকিস্তানের বিপক্ষে চারদিনের ২টি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। এছাড়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল।

এফএইচ