tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২৩, ২০:৩৭ পিএম

নতুন বছরে ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ দিচ্ছে যে দেশ


image_51856_1703670750

নতুন বছরকে সামনে রেখে চারদিকে দেখা যায় নানা সুযোগের হাতছানি। নানা জায়গায় থাকে নানা সুযোগ। বছরের শেষে অবসর আর ছুটির জন্য পর্যটনে লাগে নতুন জোয়ার। এ জোয়ারের পালে নতুন হাওয়া দিতে ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ দিতে যাচ্ছে পর্যটনসমৃদ্ধ আফ্রিকার একটি দেশ। টাইসস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, আফ্রিকার দেশ কেনিয়া ভ্রমণপিপাসুদের নতুন সুখবর দিয়েছে। দেশটিতে ভ্রমণের জন্য আর অগ্রিম ভিসা লাগবে না। দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো গত ১২ ডিসেম্বর এ ঘোষণা দিয়েছেন। যা আগামী বছর থেকে কার্যকর হবে।

প্রেসিডেন্ট রুটো বলেন, সরকার পর্যটকদের জন্য একটি ডিজিটাল পদ্ধতি চালু করেছে। যা ফলে এখন থেকে ভ্রমণের জন্য অনলাইনে অনুমতি পাওয়া যাবে। এজন্য নতুন করে আর ভিসা আবেদনের প্রয়োজন পড়বে না।

তিনি বলেন, এখন বিশ্বের যে কোনো প্রান্তের মানুষকে কেনিয়া আসতে হলে ভিসার কষ্ট করতে হবে না। দেশটি ভিসার বিড়ম্বনা এড়াতে এ পদক্ষেপ নিয়েছে।

কেনিয়া ১৯৬৩ সালের ১২ ডিসেম্বর ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। নিজেদের স্বাধীনতার ৬০তম বার্ষিকীর এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

এর আগে চলতি বছরের অক্টোবরে এমন ইংগিত দিয়েছিলেন প্রেসিডেন্ট রুটো। ওই সময়ে তিনি বলেন, ২০২৩ সালের পর থেকে আফ্রিকার মানুষদের কেনিয়ায় আসতে কোনো ভিসা লাগবে না।

কেনিয়ার অর্থনীতিতে পর্যটন অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশটির সমুদ্রসৈকত ও ওয়াইল্ড লাইফ সাফারি পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণের জায়গা।

এমএইচ