tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ মার্চ ২০২২, ১৮:০০ পিএম

পশ্চিমাদেরকে ইমরান খান, আমরা কী আপনাদের দাস ?


ইমরান খান

ইসলামাবাদ-ভিত্তিক পশ্চিমা রাষ্ট্রদূতরা চলমান ইউক্রেন যুদ্ধে রুশ কর্মকাণ্ডের নিন্দা করার জন্য গত সপ্তাহে পাকিস্তানকে অনুরোধ জানিয়েছিলেন। এবার তাদের একহাত নিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, আপনারা কি পাকিস্তানকে দাস মনে করেন?


ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর সামরিক বিশেষ অভিযানের নিন্দা জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। সেটিকে সমর্থন করার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানায় ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ সহ ২২টি কূটনৈতিক মিশনের প্রধানগণ।

এ নিয়ে গত ১ মার্চ একটি যৌথ চিঠি প্রকাশ করেন তারা। ভারতীয় এনডিটিভির এক প্রতিবেদনে এসব বিষয় প্রকাশ করে।

রবিবার (৬ মার্চ) এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে ইমরান খান বলেন, আপনারা আমাদের সম্পর্কে কী মনে করেন? আমরা কি আপনাদের দাস... আপনারা যা বলবেন আমরা তাই করবো?

ইমরান খান আরও বলেন, আমি ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের প্রশ্ন করতে চাই; আপনারা কী ভারতকে এমন একটি চিঠি লিখেছেন? পাকিস্তানের চিরপ্রতিদ্বন্দ্বীও সমর্থন দেওয়া থেকে বিরত ছিল।

পাক প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ, তারা আফগানিস্তানে পশ্চিমা ন্যাটো জোটকে সমর্থন করেছিল। কিন্তু কৃতজ্ঞতার পরিবর্তে ইসলামাবাদকে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে।

পাকিস্তানকে রাশিয়ার বন্ধু দাবি করে ইমরান খান বলেন, আমরা আমেরিকারও বন্ধু; আমরা চীন এবং ইউরোপেরও বন্ধু; আমরা কোনো দলে নই। পাকিস্তান নিরপেক্ষ থাকবে এবং যারা যুদ্ধ শেষ করার চেষ্টা করছে তাদের সঙ্গে কাজ করবে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ সামরিক হামলার নিন্দা ও হামলা বন্ধের আহ্বান জানিয়ে গত ২ মার্চ জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত প্রস্তাবে ভোট অনুষ্ঠিত হয়। ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়নি পাকিস্তান, বাংলাদেশ, ভারত, চীনসহ ৩৫ দেশ। তারা সবাই প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে ‘অ্যাবস্টেইন’ (পক্ষে-বিপক্ষে কোনোটাই নয়) ভোট দিয়েছে।

অবশেষে প্রস্তাবটি ১৪১-৫ ভোটে গৃহীত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সিনেট কমিটির শুনানিতে বলেছেন, ভারতের অবস্থান পরিবর্তন করতে তাঁরা ওই দেশটির সঙ্গে যোগাযোগ রাখছেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বিশ্বজুড়ে যখন একযোগে রাশিয়ার ভূমিকার নিন্দা জানিয়েছে, তখন পাকিস্তানসহ ৩৫টি দেশ কেন নিন্দা প্রস্তাবকে সরাসরি সমর্থন করেনি তা নিয়ে বিশ্লেষণ চলছে।

এইচএন